জাতীয়



নিজস্ব প্রতিবেদক

মে / ০৯ / ২০২১


ভারতীয় ভ্যারিয়েন্ট

স্বাস্থ্যবিধি না মানলে দ্রুত ছড়িয়ে পড়বে ভারতীয় ভ্যারিয়েন্ট


431

Shares

করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়লে দেশেও ভারতের মত অবস্থা হওয়ার আশঙ্কা করছেন স্বাস্থ্যবিদরা। এখন থেকেই এ বিষয়ে সতর্ক থাকার আহবান তাদের।

তবে ভারতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পেছনে ডাবল মিউট্যান্ট ভ্যারিয়েন্টের চেয়ে স্বাস্থ্যবিধি না মানাকেই মূল কারণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। ভারতে দ্বিতীয় ঢেউয়ে কয়েকটি রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। রেকর্ড পরিমাণ শনাক্তের পাশাপাশি মারাও যাচ্ছেন সেই অনুপাতেই।

এমন প্রেক্ষাপটে শনিবার বাংলাদেশেও অন্তত ৬ জনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার খবর এসেছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, সরকারের কিছু হঠকারী সিদ্ধান্ত এবং দেশের মানুষের স্বাস্থ্যবিধি না মানার প্রবণতার কারণে দ্রুত ছড়িয়ে পড়তে পারে এই ভ্যারিয়েন্ট। ভাইরোলজিস্ট অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, 'এটা খুব ছড়িয়ে পড়বে। বহু মানুষ মারা যাবে। হাসাপাতালের দিক থেকে দেশ একেবারে সঙ্কটাপন্ন অবস্থানে রয়েছে। তবে স্বাস্থ্যবিধি মানলে খুব বেশি সমস্যা হবেনা।' তবে ভারতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার পেছনে শুধু ভ্যারিয়েন্টের ওপরে দায় চাপাতে চাননা বিশেষজ্ঞরা। ভারত সরকারের হেলাফেলা এবং স্বাস্থ্যবিধি না মানাই মূল কারণ উল্লেখ করে একই অবস্থা এদেশেও হওয়ার সম্ভাবনা আছে বলে মনে করেন তারা। চিকিৎসাবিজ্ঞানী ও শিক্ষাবিদ অধ্যাপক লিয়াকত আলী বলেন, 'এই ভ্যারিয়েন্টগুলো সত্যিই কতটা সংক্রমিত করে তা বলা মুশকিল তবে এইটা ভারতে কিছুটা রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়েছে। নিজেদের দায় ভ্যারিয়েন্টের ওপর চাপিয়ে দিলে পার পাওয়া যায়। কাজেই এটা নিয়ে একটি মহল অতিরিক্ত প্রচার করেছে।' বাংলাদেশসহ বিশ্বের অন্তত ১৮টি দেশে পাওয়া গেছে করোনা ভাইরাসের ভারতীয় ডাবল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট।

জাতীয়