রাজনীতি



দেশদর্পণ ডেস্ক

এপ্রিল / ২৬ / ২০২১


পুলিশের তালিকায় হেফাজতের ২৫০ নেতা!


223

Shares

শুধু নাশকতা বা ভাঙচুর নয়, ওয়াজের নামে উস্কানিদাতাদেরও তালিকা তৈরি হয়েছে।

পুলিশ বলছে, গ্রেপ্তার হেফাজত নেতাদের কাছ থেকে প্রাপ্ত তথ্য ছাড়াও নানা তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে চূড়ান্ত করা হয়েছে আড়াইশ' জনের এই তালিকা।

ডিএমপি কমিশনার জানান, পর্যায়ক্রমে তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে। ওয়াজ মাহফিলে উস্কানিমূলক বক্তব্য নিয়ে আলোচনা বা সমালোচনা চলছিল অনেকদিন ধরেই। সবশেষ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে বিভিন্ন স্থানে বিক্ষোভ- নাশকতা ও তাণ্ডবে সরাসরি অংশ নেয়া ছাড়াও অনেকেই ঘটনার আগে ও পরে উস্কানি ছড়ায় তাদের বক্তব্যের মাধ্যমে।

হেফাজতের তাণ্ডবের ঘটনার ভিডিও ও ছবিসহ বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে ৩৫ জনের একটি তালিকা করে গ্রেপ্তার অভিযানে নামে পুলিশ।

তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে আরও অনেকের নাম জানতে পারে পুলিশ। সব মিলিয়ে এ সংখ্যা প্রায় আড়াইশ' জনের। ডিএমপি কমিশমনার মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, ২৫০ জনের একটি তালিকা করা হয়েছে। এছাড়া আরও অনেকের বিরুদ্ধেই অনুসন্ধান চলতেছে।

তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। তালিকার বেশিরভাগই হেফাজতের পাশাপাশি অন্য রাজনৈতিক দলের সাথেও জড়িত। ওয়াজে কোন বক্তা কি ধরনের উস্কানিমূলক বক্তব্য দিয়েছে সেগুলোও বিশ্লেষণ করা হচ্ছে বলেও জানান ডিএমপি কমিশনার।

পুলিশ সদর দপ্তর বলছে, তদন্ত চলছে। যাদের সংশ্লিষ্টতা মিলবে সবাইকে গ্রেপ্তার করা হবে। ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম ছাড়াও নারায়ণগঞ্জ, সিলেট, সুনামগঞ্জসহ বিভিন্ন জেলার নেতাদের নাম রয়েছে। তবে, এর বড় একটি অংশ ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রাম জেলার।

রাজনীতি