বিজ্ঞান ও প্রযুক্তি



দেশদর্পণ ডেস্ক

৬ ডিসেম্বর ২০১৭, ১:৫৪ অপরাহ্ণ




সোফিয়ার বাংলাদেশ জয়

দেশদর্পণ ডেস্ক :: সব প্রতীক্ষার অবসান হলো ঢাকা মাতালেন কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন প্রথম রোবট সোফিয়া। তার কথা আর ভাবভঙ্গিতে মুগ্ধ হলেন হাজারো মানুষ। ডিজিটাল ওয়ার্ল্ড অনুষ্ঠানের বাইরে দেশের লাখো মানুষ টেলিভিশন পর্দায় মুগ্ধ করেছেন এই নারী রোবট।

আজ বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে “ডিজিটাল ওয়ার্ল্ড২০১৭” -এ `টেক টক উইথ সুফিয়া` অনুষ্ঠানে দর্শনার্থীদের সামনে হাজির হয় সোফিয়া। ৩০মিনিটের এ উপস্থাপনায় উপস্থিত কয়েক হাজার দর্শনার্থীদের মাতিয়ে তোলেন সৌদির নাগরিত্ব পাওয়া এ রোবট।

সোফিয়ার ঢাকা আগমনকে ঘিরে আগে থেকেই দেশবাসীর মধ্যে আগ্রহ বিরাজ করছিল। অনুষ্ঠানস্থলে সোফিয়াকে এক ঝলক দেখতে ভিড় জমায় হাজার হাজার উৎসুক জনতা। সম্পূর্ণ বিনামূল্যে প্রবেশ করার সুবিধায় এ জোয়ার যেন আরও উত্তাল হয়ে ওঠে। বুধবার দুপুর ৩টা ১০ মিনিটে মঞ্চে আনা হয় সোফিয়াকে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের `হল অব ফেম` মঞ্চে আনা হয় তাকে। এরপর প্রায় ৩০ মিনিট তাকে মঞ্চে রাখা হয়। এ সময় গ্রে এর ব্যবস্থাপনা পরিচালক গাউছুল আলম শাওন এর উপস্থাপনায় অনুষ্ঠান সঞ্চালনা করা হয়। এরপর সঞ্চালকের বেশ কিছু প্রশ্নের উত্তর দেয় সোফিয়া।
সঞ্চালক সোফিয়ার কাছে বাংলাদেশে আসার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, “বাংলাদেশে আসতে পেরে খুবই গর্বিত অনুভব করছি। আমার খুব ভাল লাগছে”। এসময় সোফিয়া বাংলাদেশের কয়েকটি আঞ্চলিক ভাষায় কথা বলে দর্শকদের শুনিয়েছেন।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বিষয়ে অন্যতম বক্তা এবং রোবট সোফিয়ার উদ্ভাবক ড. ডেভিড হানসন বলেন, “সুফিয়াকে নিয়ে আরও কাজ চলছে। আগামী জানুয়ারির মধ্যে সুফিয়ার পা সংযোজন করতে পারব বলে আশা করছি”। এসময় বাংলাদেশের তরুণদের বিষয়ে ড. হানসন বলেন, “বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে এবং রোবোটিক্সেও উল্লেখযোগ্য কাজ করছে”।

সোফিয়াকে দেখতে সকাল থেকেই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেন গিয়াস উদ্দীন। তিতুমীর কলেজের ছাত্র গিয়াস সোফিয়াকে দেখতে পেয়ে খুবই উচ্ছ্বসিত বোধ করেন। ইটিভি অনলাইনকে তিনি বলেন, “সোফিয়াকে দেখতে পেয়ে খুবই ভাল লেগেছে। অনেক হুড়োহুড়ি আর ভিড়ের মধ্যে দেখতে হয়েছে। তবুও দেখতে পেয়েছি এও অনেক।

তবে তাকে আরও বেশি সময় রাখলে এবং দর্শকদের আরও কাছে থেকে দেখার সুযোগ করে দিলে আরও ভাল লাগত”।

এই ক্যাটাগরীর আরো খবর