অর্থ ও বাণিজ্য



দেশদর্পণ ডেস্ক

২০ অক্টোবর ২০১৭, ৯:৫৪ অপরাহ্ণ




সাবমেরিন কেবলের এজিএম আজ কুয়াকাটায়

দেশদর্পণ ডেস্ক :: ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনে আজ বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

আজ শনিবার বেলা ১১টায় পটুয়াখালীর কুয়াকাটায় অবস্থিত দ্বিতীয় সাবমেরিন কেবলের ল্যান্ডিং স্টেশনে সভাটি অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সভার রেকর্ড ডেট ছিল ২০ সেপ্টেম্বর।

সর্বশেষ হিসাব বছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে সাবমেরিন কেবলের পরিচালনা পর্ষদ। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৩ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৬ টাকা ৪৪ পয়সায়, ২০১৬ সালের ৩০ জুন যা ছিল ৩৩ টাকা ৯৫ পয়সা। ২০১৭ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট নগদপ্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ২০ পয়সায়, আগের বছর যা ছিল ১ টাকা ৭৬ পয়সা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর গত মাসে বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে কোম্পানিটির দ্বিতীয় সাবমেরিন প্রকল্প। এতে বিএসসিসিএলের সক্ষমতা ২০০ থেকে প্রায় দেড় হাজার জিবিপিএসে উন্নীত হয়েছে।

ডিএসইতে সর্বশেষ ১১১ টাকা ১০ পয়সায় বিএসসিসিএলের শেয়ার হাতবদল হয়। সমাপনী দর ছিল ১১১ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১০৬ টাকা ৫০ পয়সা ও সর্বোচ্চ ১৩৫ টাকা ৯০ পয়সা।

২০১২ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিএসসিসিএলের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ১৬৪ কোটি ৯০ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভ আছে ৩২২ কোটি ৬৮ লাখ টাকা। মোট শেয়ার ১৬ কোটি ৪৯ লাখ ৫ হাজার ৫১০টি। এর মধ্যে বাংলাদেশ সরকারের কাছে ৭৩ দশমিক ৮৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১২ দশমিক ৮১, বিদেশী বিনিয়োগকারী ২ দশমিক শূন্য ১ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ১১ দশমিক ৩৪ শতাংশ শেয়ার।

এই ক্যাটাগরীর আরো খবর