আন্তর্জাতিক, লিড নিউজ



দেশদর্পণ ডেস্ক

২৩ নভেম্বর ২০১৭, ৮:৩৯ পূর্বাহ্ণ




রোহিঙ্গাদের ফেরাতে অবশেষে বাংলাদেশ-মিয়ানমার সমঝোতা স্মারক সই

দেশদর্পণ ডেস্ক :: মিয়ানমার সরকারিবাহিনীর নির্যাতন ও হত্যাকাণ্ড থেকে প্রাণে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে অবশেষে বাংলাদেশের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে মিয়ানমার। রোহিঙ্গাদের ফেরতের ইস্যু ছাড়াও নাফ নদীর সীমানা রেখা বিনিময় বিষয়ক আরও একটি স্মারক সই হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে মিয়ানমারের রাজধানী নেইপিদুতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেট কাউন্সিলর দপ্তরের মন্ত্রী কিয়াউ টিন্ট সিউ নিজ নিজ দেশের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তিতে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার কার্যক্রম আগামী দুই মাসের মধ্যে শুরুর কথা বলা হয়েছে। তবে কবে নাগাদ এই কার্যক্রম শেষ হবে এ ব্যাপারে কিছুই বলা হয়নি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের বলেন, ‘দীর্ঘ আলোচনার পর স্মারকে সই হলো। তারা রোহিঙ্গাদের ফেরত নেবে। এখন কাজটা শুরু করতে হবে।’ প্রায় ১০ লাখ রোহিঙ্গাদের ফেরাতে কতদিন লাগতে পারে জানতে চাইল তিনি বলেন, ‘কাজটা শুরু করাই বড় কথা ছিল। কতদিন লাগবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ রাখাইনে যেখান থেকে রোহিঙ্গারা পালিয়ে এসেছেন তাদের বাড়িঘর সব জ্বালিয়ে দেওয়া হয়েছে সেগুলো সংস্কার করতে হবে।’ আগামী শনিবার দেশে ফিরে ঢাকায় সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরা হবে বলে এসময় তিনি জানান।

 

এই ক্যাটাগরীর আরো খবর