আন্তর্জাতিক



দেশদর্পণ ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০১৮, ৮:৩৯ পূর্বাহ্ণ




রাশিয়ার বিমান হামলা থেকে বাঁচতে মাটির নিচে সিরিয়াবাসী

আন্তর্জাতিক ডেস্ক :: সিরিয়ায় বিদ্রোহীদের শেষ শহর ইস্টার্ন ঘৌওতা নিয়ন্ত্রণে নিতে রাশিয়ার সহায়তায় বিরতীহীন বিমান হামলা চালাচ্ছে আসাদ বাহিনী। এখন পর্যন্ত রাজধানী দামাস্কাসের অদূরে শহরটিতে পাঁচ শ’রও বেশি মানুষ নিহত হয়েছে। বোমা হামলা থেকে বাঁচতে শহরের বাসিন্দারা বেছে নিয়েছে বিকল্প ব্যবস্থা। যুদ্ধের নৃশংসতা থেকে রক্ষা পেতে মাটির নিচে গর্ত খুঁড়ে আশ্রয় নিচ্ছেন তারা।

খাদ্য, পানি ও চিকিৎসা সংকটের মধ্যে শহরটিতে নারী, শিশু ও বয়স্ক মানুষসহ ৩ লাখ ৯৩ হাজার মানুষ আটকে পড়েছে বলে জানাচ্ছে বিবিসি।

গত আট দিনের হামলায় এখন পর্যন্ত ৫৬০ জনের প্রাণহানী ঘটেছে। বোমার আঘাতে নিহত হয়েছে ৫০ এরও অধিক শিশু। এছাড়াও আহত হয়েছে কয়েক হাজার বেসামরিক নাগরিক। হাসপাতালও রক্ষা পায়নি রাশিয়া সমর্থিত সিরিয়া সরকারি বাহিনীর হামলায়।

এমন পরিস্থিতিতে বোমাবর্ষণ থেকে বাঁচতে মাটি খুঁড়ে বড় বড় গর্তের ভিতরে আশ্রয় নিচ্ছে শহরের বাসিন্দারা। মাটির নিচে নারী শিশু সহ অসংখ্য মানুষ আলো বাতাস ও জীবন নির্বাহের জন্য প্রয়োজনীয় দ্রব্যাদি ছাড়া আশ্রয় নিতে বাধ্য হচ্ছেন তারা।

এছাড়া হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোও হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হলে আহতরাও মাটির নিচে আশ্রয় নিয়ে চিকিৎসাবিহীন মৃত্যুর মুখে দিন পার করছে।

এদিকে ইস্টার্ন ঘৌওতায় মানবিক বিপর্যয় দেখা দিলে ৩০ দিনের জন্য যুদ্ধ বিরতীর প্রস্তাব পাস হয় সোমবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে। তবে যুদ্ধবিরতী অবহেলা এবং সিরিয়ান বাহিনীর হামলা অব্যাহত রাখার অভিযোগ ওঠেছে আসাদ সরকারের বিরুদ্ধে।

 

বেআ/আবে

এই ক্যাটাগরীর আরো খবর