আন্তর্জাতিক



দেশদর্পণ ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০১৮, ২:১৫ অপরাহ্ণ




যুক্তরাষ্ট্রের স্কুলে ছয় সপ্তাহে ১৮ বার বন্দুকধারীর হামলা

আন্তর্জাতিক ডেস্ক :: মাত্র ছয় মাস গেল ২০১৮ সালের এরই মধ্যে ১৮টি বন্দুক হামলার সাক্ষী হয়েছে যুক্তরাষ্ট্রের স্কুলগুলো। এরমধ্যে হতাহতের ঘটনা ঘটেছে আটটি হামলার ক্ষেত্রে। এভরিটাউন ফর গান সেফটির হিসাব অনুযায়ী খবরটি ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের।

সর্বশেষ হামলাটি সংঘটিত হয়েছে ১৪ ফেব্রুয়ারি। এদিন ফ্লোরিডার পার্কল্যান্ডের স্কুলে সাবেক এক শিক্ষার্থীর গুলিতে হতাহতের সংখ্যা সবচেয়ে বেশি। এখন পর্যন্ত এ ঘটনায় ১৭ জন নিহত এবং বেশ ক’জন আহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। প্রত্যক্ষদর্শীদের উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, নিহতদের মধ্যে এক শিক্ষকও রয়েছেন।

অস্ত্র নিয়ন্ত্রণ গোষ্ঠী এভরিটাউন ফর গান সেফটি’র হিসাব অনুযায়ী, এ বছর যুক্তরাষ্ট্রের স্কুল প্রপার্টি লক্ষ্য করে বন্দুক হামলা হয়েছে ১৮ বার। এর মধ্যে আটটি ঘটনায় দেখা গেছে স্কুল প্রপার্টিতে গুলি ছোড়া হলেও তাতে কেউ হতাহত হয়নি। দুটি ঘটনায় বন্দুকধারীরা আত্মহত্যা করেছে। এছাড়া পার্কল্যান্ডের স্কুলে হামলা হওয়ার পূর্ববর্তী সপ্তাহগুলোতে আরও ৭টি হামলায় হতাহতের ঘটনা ঘটেছে। এক মাসেরও কম সময় আগে ১৫ বছর বয়সী এক শিক্ষার্থী কেন্টাকির একটি স্কুলে গুলি ছুড়তে শুরু করলে দুই শিক্ষার্থী নিহত এবং ১৮ জন আহত হয়। ফেব্রুয়ারির শুরুতে লস অ্যাঞ্জেলসের এক শিক্ষার্থীর মাথায় গুলি ছোড়া হয়। আর আরেকজন হাতে গুলিবিদ্ধ হন। এক শিক্ষার্থীর ব্যাকপ্যাকে লুকিয়ে রাখা বন্দুকে হঠাৎ করে চাপ পড়ে এ ঘটনা ঘটে। এছাড়া গত ছয় সপ্তাহে সংঘটিত বাকি হামলাগুলো ক্ষয়ক্ষতির দিক দিয়ে ছোটখাটো ছিল।

নিয়মিত এ বন্দুক হামলার ঘটনা নিয়ে উদ্বেগ জানান, ফ্লোরিডার ডেমোক্র্যাট দলীয় কংগ্রেসম্যান বিল নেলসন। বুধবার তিনি বলেন, “এসব বন্দুক হামলার ঘটনা কি প্রাত্যহিক কর্মকাণ্ড হয়ে যাচ্ছে? প্রত্যেকটি হামলার পর আমরা বলব ‘যথেষ্ট হয়েছে’ আর তারপর তা যথারীতি চলতে থাকবে?”

২০১২ সালে কানেকটিকাটের স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে বন্দুকধারীর হামলায় ২৬ জন নিহত হওয়ার পরও বন্দুকের মালিকানার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করতে অস্বীকৃতি জানায় কংগ্রেস। গত ডিসেম্বরে স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে হামলার পঞ্চম বাষিকীতেও নতুন অস্ত্র নিয়ন্ত্রণ আইন পাসে সমর্থন দেননি কংগ্রেসনাল রিপাবলিকানরা।

বেআ/আবে

এই ক্যাটাগরীর আরো খবর