খেলাধুলা, বাংলাদেশ



দেশদর্পণ ডেস্ক

১০ ডিসেম্বর ২০১৭, ৪:২২ অপরাহ্ণ




মুশফিককের জায়গায় টেস্ট অধিনায়ক সাকিব

দেশদর্পণ ডেস্ক :: বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহীমের টেস্টের অধিনায়কত্ব নিয়ে বারবারই প্রশ্ন ওঠে। এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের অধিনায়কত্ব হারাবেন বলে বেশ কয়েকবার জোর গুঞ্জন ওঠে। এবার সেটিই বাস্তবে রূপ নিল। মুশফিককে সরিয়ে সাকিব আল হাসানকে টেস্ট দলের অধিনায়ক হিসেবে নির্বাচিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

রোববার সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের সভায় মুশফিকুর রহিমকে সরিয়ে সাকিবকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। মিটিং শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন সাকিবের টেস্ট অধিনায়ক হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

গত কয়েক মাস ধরে তিন ফরম্যাটে তিনজন অধিনায়ক ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। মুশফিক টেস্টে, মাশরাফি ওয়ানডে এবং সাকিব ছিলেন টি-টোয়েন্টি দলের দায়িত্বে। তবে এবার অধিনায়কের সংখ্যা কমে দুয়ে নেমে আসল। টি-টোয়েন্টির পাশাপাশি টেস্ট দলের অধিনায়কত্বের বাহুবন্ধনীও পেলেন সাকিব।

টেস্টের নতুন অধিনায়ক হিসেবে সাকিবের অধ্যায় শুরু হবে আগামী মাসেই। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সাদা পোশাকের ক্রিকেটে টাইগারদের নেতৃত্ব দেবেন সাকিব। তার ডেপুটি হিসেবে থাকবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

মুশফিককে সরানোর স্পষ্ট কোনো কারণ উল্লেখ করা হয়নি বিসিবির পক্ষ থেকে। পাপন যেমনটা বলছিলেন, ‘আমরা আপনাদের সঠিক কারণ বলতে পারবো না। কিন্তু আমাদের মনে হয়েছে মুশফিকের ব্যাটিংয়ে আরো মনোযোগ দেয়া উচিত এবং টেনশনমুক্ত থাকা উচিত।’

এর আগে বাংলাদেশকে ৯টি টেস্টে নেতৃত্ব দেন সাকিব। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হয় এই তারকা অলরাউন্ডারের। এছাড়া ২০১০ সালে সাতটি এবং ২০১১ সালে একটি টেস্টে টাইগারদের নেতৃত্ব দেন সাকিব।

প্র.প/আ.প্র.প

এই ক্যাটাগরীর আরো খবর