দেশদর্পণ ডেস্ক

১৩ মার্চ ২০১৮, ১২:১৯ অপরাহ্ণ




মানবতাবিরোধী অপরাধ: নোয়াখালীর ৩ জনের মৃত্যুদণ্ড, ১জনের কারাদদণ্ড

দেশদর্পণ ডেস্ক :: মানবতাবিরোধী অপরাধের মামলায় নোয়াখালীর ৪ আসামীর ৩ জনকে মৃত্যুদণ্ড ও একজনকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। আমির আহম্মেদ ওরফে রাজাকার আমির আলীসহ তিন আসামির অন্য দুজন হলেন, আবুল কালাম ওরফে একেএম মনসুর ও জয়নাল আবদিন। আব্দুল কুদ্দুস নামে অপর আসামিকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

মঙ্গলবার চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় দেন। এর আগে সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য মঙ্গলবার দিন ধার্য করেছিলেন।

মামলার অপর আসামি মো. ইউসুফ মারা যাওয়ায় তাকে খালাস দেওয়া হয়েছে।

এর আগে ৬ ফেব্রুয়ারি মামলাটি অপেক্ষমাণ (সিএভি) রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

আদালতে প্রসিকিউশন পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর জাহিদ ইমাম। সঙ্গে ছিলেন চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল, প্রসিকিউটর রেজিয়া সুলতানা প্রমুখ। আর আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন আইনজীবী তারিকুল ইসলাম, গাজী এইচএম তামিম, মাসুদ রানা প্রমুখ।

২০১৪ সালের ১৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করা হয়। আনুষ্ঠানিক অভিযোগে আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চলাকালে নোয়াখালীর সুধারামে ১১১ জনকে হত্যা-গণহত্যাসহ তিনটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়।

এই ক্যাটাগরীর আরো খবর