অর্থ ও বাণিজ্য, লিড নিউজ



দেশদর্পণ ডেস্ক

১৫ অক্টোবর ২০২০, ৫:০৯ অপরাহ্ণ




মাথাপিছু জিডিপিতে ভারতকে পরাস্ত করার পথে বাংলাদেশ

আইএমএফ-এর সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক অনুযায়ী ২০২০ ক্যালেন্ডার বছরে মোট দেশজ উৎপাদন প্রবৃদ্ধিতে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ। প্রতিবেদনটি বলছে, লকডাউন ভালোভাবে সামাল দিতে না পারায় ভারত পিছিয়েছে আর বাংলাদেশের অর্থনীতিতে খুব বেশি প্রভাব ফেলেনি এই লকডাউন। খবর- ইকোনমিক টাইমসের।

আইএমএফ মনে করছে, চলতি বছর ভারতের মাথাপিছু জিডিপি হবে ১ হাজার ৮৭৭ ডলার। বাংলাদেশের ক্ষেত্রে তা ৪ শতাংশ বেড়ে হবে ১ হাজার ৮৮৮ ডলার। বাংলাদেশের ক্রমবর্ধমান রপ্তানির কারণে এটি হবে। সংস্থাটি আরও মনে করে, সামনের বছরগুলোতে এই বৃদ্ধির গতি আরও অনেক বেশি হবে। ফিনান্সিশয়াল এক্সপ্রেসের এক সংবাদ থেকে এমনটি জানা গেছে।

ভারতের এ পিছিয়ে পড়ার জন্য মুদি সরকারকে দায়ি করে তীব্র ভাষায় আক্রমণ করেছেন কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। তিনি মনে করেন, উন্নয়নের মূলা ঝুলিয়ে দেশের জনগনের সঙ্গে বিভেদের রাজনীতি করেছে কংগ্রেস। এর ফলশ্রুতিতেই তুলনামূলক নবীন রাষ্ট্র বাংলাদেশের পেছনে পড়তে যাচ্ছে ভারত।

তবে এই প্রতিবেদন পুরোপুরি অস্বীকার করছে ভারত সরকার। তারা বলছে ২০১৯ সালে বাংলাদেশের চেয়ে ভারতের জিডিপি-পিপিপি বা ক্রয়ক্ষমতা আসলে ১১ গুন বেশি ছিলো। এর অর্থ দাঁড়ায়, বাংলাদেশের সামর্থ্যই নেই ভারতকে ছাড়িয়ে যাবার। তাদের দাবি, আইএমএফ আগে বলেছিল চলতি বছর ভারতের জিডিপি-পিপিপি হবে ৬ হাজার ২৮৪ ডলার। আর বাংলাদেশের হবে ৫ হাজার ১৩৯ ডলার। খবর এনডিটিভির।

এই ক্যাটাগরীর আরো খবর