আন্তর্জাতিক



দেশদর্পণ ডেস্ক

৬ ডিসেম্বর ২০১৭, ৫:০৭ অপরাহ্ণ




ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যা পরিকল্পনা : বাংলাদেশি যুবক আটক

দেশদর্পণ ডেস্ক :: ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে’কে হত্যার পরিকল্পনার সাথে জড়িত অভিযোগে নাইমুর জাকারিয়া রহমান (২০) নামে এক বাংলাদেশী বংশোদ্ভুত যুবককে আটক করেছে ব্রিটিশ পুলিশ।

আজ বুধবার (৬ ডিসেম্বর) ব্রিটেনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে তাকে তোলা হলে তিনি নিজেকে ‘বাংলাদেশি-ব্রিটিশ’ বলে পরিচয় দেয়।

জাকারিয়া আত্মঘাতী বোমা ফাটিয়ে এবং ছুরি হামলা চালিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগ। জাকারিয়ার বিরুদ্ধে মোহাম্মদ আকিব ইমরান নামের অন্য এক যুবককে সন্ত্রাসী কর্মে সহযোগিতারও অভিযোগ আনা হয়েছে। ২১ বছর বয়সী আকিব ইমরানকেও একই আদালতে হাজির করে পুলিশ। সে নিজেকে ‘পাকিস্তানি-ব্রিটিশ’ বলে পরিচয় দেয়। তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়ানোর অভিযোগ আনা হয়েছে। আদালত দুজনের রিমান্ড অনুমোদন করেছে। ২০ ডিসেম্বর তাঁদের লন্ডনের ওল্ড বেইলি আদালতে হাজির করার কথা রয়েছে।

গত ২৮ নভেম্বর নাইমুল জাকারিয়া রহমানকে লন্ডন থেকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছ থেকে একধরনের বিস্ফোরক (আইডিএস) উদ্ধার করা হয় বলে দাবি পুলিশের। জাকারিয়া দক্ষিণ লন্ডনের বাসিন্দা। জাকারিয়াকে আটকের ৯০ মিনিটের মাথায় লন্ডন থেকে প্রায় দেড় শ মাইল দূরের বার্মিংহাম শহর থেকে মোহাম্মদ আকিব ইমরানকে গ্রেপ্তার করা হয়।

প্রসিকিউটর মার্ক ক্যারল বলেন, এখানে দুটি গুরুতর অভিযোগ আনা হয়েছে, যা সন্ত্রাসবাদের পরিকল্পনা, প্রস্তুতি এবং হামলা চালানোর ছক নির্ধারণের সঙ্গে যুক্ত। চূড়ান্ত পর্যায়ে যাওয়ার আগেই এসব ধামিয়ে দেওয়া সম্ভব হয়েছে।

অভিযুক্ত দুজন আইনজীবীর মাধ্যমে নিজেদের নির্দোষ দাবি করেছেন।

এই সংক্রান্ত পূর্বের সংবাদ- 
ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ‘হত্যার পরিকল্পনা’ নস্যাৎ

এই ক্যাটাগরীর আরো খবর