প্রবাস দর্পণ, সাবলিড



নিজস্ব প্রতিবেদক

20 December 2020, 2:40 AM




ব্রিটিশ কারী অ্যাওয়ার্ড জিতলেন সিলেটের মুহাম্মদ জুবায়ের

ব্রিটেনের সম্মানজনক ব্রিটিশ কারী অ্যাওয়ার্ড লাভ করেছেন সাংবাদিক মুহাম্মদ জুবায়ের। প্রথম কোনো সাংবাদিক হিসেবে তিনি এই অ্যাওয়ার্ড অর্জনের ‍কৃতিত্ব দেখালেন। জুবায়ের ইংল্যান্ডের সর্বাধিক জনপ্রিয় বাংলা স্যাটেলাইট সম্প্রচারমাধ্যম চ্যানেল-এস এর প্রধান প্রতিবেদক। পাশাপাশি তিনি ব্রিটেনে বাংলা ভাষার সাংবাদিকদের প্রতিনিধিত্বকারী সংগঠন লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদকও।

শনিবার (১৯ ডিসেম্বর) ১৬তম ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয়।

কারী ইন্ড্রাস্ট্রির স্বার্থে গণমাধ্যমে অনন্য ভূমিকা রাখায় স্বীকৃতি হিসেবে মুহাম্মদ জুবায়েরকে এই অ্যওয়ার্ডে ভূষিত করা হয়। পাশাপাশি করোনা মহামারির সময় ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির কোভিড-১৯ বাস্তবতায় বিশেষ প্রতিবেদনের কথাও অনুষ্ঠানে উল্লেখ করা হয়। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খ্যাতিমান সাংবাদিক ও তথ্যচিত্র নির্মাতা ম্যাকার রাগি ওমর আনুষ্ঠানিকভাবে অ্যাওয়ার্ড বিজয়ী হিসেবে মুহাম্মদ জুবায়েরের নাম ঘোষণা করেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ব্রিটেনের খ্যাতিমান কমিডিয়ান রোরি ব্রমনার।

অনুষ্ঠানে তার সম্পর্কে তুলে ধরে বলা হয়, মুহাম্মদ জুবায়ের একজন পরিশ্রমী ও মানবিক বোধসম্পন্ন সাংবাদিক। তিনি নিঃস্বার্থভাবে কমিউনিটির কল্যাণে সাংবাদিকতার মাধ্যমে অনন্য ভূমিকা রাখছেন। তার অনুসন্ধানী ও তথ্যভিত্তিক প্রতিবেদনের মাধ্যমে বহু বিষয়ে কমিউনিটি আলোকিত হয়। জুবায়েরের প্রতিবেদনে প্রাধান্য পায় অ্যাথনিক ও মুসলিম কমিউনিটি। লন্ডন বাংলা প্রেস ক্লাবের মাধ্যমে ভলেন্টারী কাজেও তার সক্রিয়তা রয়েছে। তিনি ১৭ বছর যাবত ক্লাবের সঙ্গে যুক্ত রয়েছেন এবং বর্তমানে দ্বিতীয় মেয়াদে সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।