আন্তর্জাতিক



দেশদর্পণ ডেস্ক

২৫ মার্চ ২০১৮, ১২:০০ অপরাহ্ণ




ব্রাজিলে সেনাবাহিনীর গুলি: নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক :: ব্রাজিলের রিও ডি জেনেরিওতে সেনাবাহিনীর গুলিতে কমপক্ষে সাত জন নিহত হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

শনিবার শহরটির রোছিনহা ফাবেলা এলাকায় বন্দুক যুদ্ধে আরও বেশ কয়েকজন আহত হয়।

পুলিশের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সেনাবাহিনীর একটি টহল দলের ওপর হামলা হলে এই বন্দুক যু্দ্ধ শুরু হয়। পুলিশ বলছে, গত সপ্তাহে রোছিনহা ফাবেলা বস্তিতে তাদের এক কর্মকর্তা খুন হন। সেই খুনের আসামিদের ধরতে তারা বস্তিটিতে প্রবেশ করেন। গত কয়েকদিনের অভিযানে বস্তিটি থেকে এক জোড়া গ্রেনেডসহ অনেক অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। বস্তিতে টহলের সময় পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। পরে পুলিশের গুলিতে এই হতাহতের ঘটনা ঘটে।

গত ফেব্রুয়ারি মাসে মাঝামাঝিতে রিও ডি জেনেরিও শহরের নিরাপত্তা দায়িত্ব সেনাবাহিনীকে দেওয়া হয়। মাদক পাচারে জড়িত বিভিন্ন দলের মধ্যে সহিংসতা ঠেকাতে এই উদ্যোগ নেওয়া হয়। শহরটিতে ইতোমধ্যে আইন শৃঙ্খলার ব্যাপক অবনতি হয়েছে। ২০১৭ সালে শহরটিতে আগের বছরের চেয়ে ৮ শতাংশ বেশি খুন হয়। আর তা ২০১৫ সালের তুলনায় ২৬ শতাংশ বেশি ছিল। রিও’র দরিদ্র এলাকাগুলোতে গোলাগুলি নিত্যদিনের ঘটনা। সেখান থেকে সহিংসতা শহরের অন্যান্য এলাকাও ছড়িয়ে পড়ছে। রোছিনহার মাদক ব্যবসার নিয়ন্ত্রণ করছে রেড কমান্ড। তারা শহরটির সবচেয়ে শক্তিশালী চক্র।

এদিকে রিও ডি জেনেরিও শহরে সেনা মোতায়েনের বিষয়টিরও সমালোচনা হয়েছে। গত সপ্তাহে রিও শহরের প্রখ্যাত নারী কাউন্সিলর মারিলি ফ্রাঙ্কো খুন হন। অনেকেই তার হত্যাকাণ্ডকে রাজনৈতিক বলে মনে করছেন। কারণ তিনি দীর্ঘদিন ধরে শহরে পুলিশের সহিংসতার বিরুদ্ধে কথা বলে আসছেন। তার মধ্যে সেনা মোতায়েনের পর অবস্থা আগের চেয়ে আরও খারাপ হয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর