বিজ্ঞান ও প্রযুক্তি, সাবলিড



দেশদর্পণ ডেস্ক

22 December 2020, 8:05 PM




বিশ্বের সেরা ১০ তরুণ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশের অনন্যা

তনিমা তাসনিম অন্যনার বয়স মাত্রই ২৯। এ বয়সেই মহাকাশবিজ্ঞানী হিসেবে আলোচনায় চলে এসেছেন তিনি ।সাড়া ফেলেছে তার গবেষণা। মহাকাশে এখন অবধি যতগুলো কৃষ্ণগহ্বরের সন্ধান মিলেছে তাদের নিখুঁত মানচিত্র তৈরি করেছেন তিনি। সম্প্রতি ‘সায়েন্স নিউজ’ পত্রিকা থেকে তারই স্বীকৃতি পেলেন তিনি। পৃথিবীর সেরা ১০  নবীন বিজ্ঞানীর তালকায় নাম উঠল এই বাঙালি তরুণীর।

অনন্যা বাংলাদেশের মেয়ে। ঢাকার বেড়ে উঠা। তিনি জানিয়েছেন, তাঁর বেড়ে ওঠার পিছনে সবচেয়ে বড়ো অবদান তাঁর মায়ের। তিনি গৃহবধূ হলেও মহাকাশবিজ্ঞানের প্রতি তাঁর আগ্রহ বরাবর। আর মায়ের কাছ থেকেই ছোটবেলায় নানা গল্প শুনতেন তনিমা। চাঁদের মাটিতে মানুষের পা রাখা বা অন্যান্য গ্রহের বর্ণনা শুনতে শুনতে অনন্যা ভেসে যেতেন এক অন্য জগতে। আর তখনই ঠিক করে নিয়েছিলেন নিজের লক্ষ্য। আর সেই লক্ষ্যপূরণের জন্যই পাড়ি দেন আমেরিকায়। ব্রায়েন মর এবং ইয়েল ইউনিভার্সিটিতে পড়াশোনার পর এখন তিনি নাসা এবং সার্নের বেশ কিছু প্রকল্পে কাজ করেন। আর ইতিমধ্যেই তাঁর গবেষণা অন্যান্য বিজ্ঞানীদের নজর কেড়েছে।

বিগত ৬ বছর ধরে তরুণ বিজ্ঞানীদের উৎসাহ দিতে এই বিশেষ তালিকা প্রস্তুত করে আসছে ‘সায়েন্স নিউজ’ পত্রিকা। এ বছর সেখানেই নাম উঠল তনিমার। তাঁর তৈরি ব্ল্যাক-হোলের মানচিত্র এখনও অবধি সবচেয়ে নিখুঁত বলে উল্লেখ করেছে ‘সায়েন্স নিউজ’ পত্রিকা। আগামীদিনে তাঁর গবেষণা আরও অনেক অজানার হদিশ দেবে বলেই আশাবাদী সকলে। আর তনিমার এই সাফল্য প্রত্যেক বাঙালির কাছেই গর্বের বিষয়।

এই ক্যাটাগরীর আরো খবর