Warning: getimagesize(): Filename cannot be empty in /home/bditjawx/deshdorpon.com/wp-content/plugins/wp-open-graph/output.class.php on line 306


Ad Space
বিশ্বজুড়ে ইন্টারনেটে সমস্যা আগামী ৪৮ ঘণ্টা!

দেশদর্পণ ডেস্ক :: আগামী ৪৮ ঘণ্টা জুড়ে ইন্টারনেট সংযোগ পেতে সমস্যা হতে পারে বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীদের ।মূল ডোমেইন সার্ভার ও এ সংশ্লিষ্ট নেটওয়ার্ক অবকাঠামো কিছু সময়ের জন্য বন্ধ থাকায় এ সমস্যা দেখা দিতে পারে। রাশিয়া টুডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আগামী ৪৮ ঘণ্টায় মূল ডোমেইন সার্ভার নিয়মিত রক্ষণাবেক্ষণ (রুটিন মেইনটেন্যান্স) কাজ হবে। এতে ইন্টারনেট ব্যবহারকারীদের নেটওয়ার্ক সমস্যায় পড়তে হতে পারে।

ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) ওই রক্ষণাবেক্ষণের কাজ করবে। এই রক্ষণাবেক্ষণের মাধ্যমে ‘ক্রিপটোগ্রাফিক কি’ পরিবর্তন করা হয় যা ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) বা ইন্টারনেট অ্যাড্রেস বুক সুরক্ষিত রাখতে সাহায্য করে।

আইসিএএনএস জানিয়েছে, বিশ্বজুড়ে সাইবার হামলার ঘটনা বেড়ে গেছে। এ ধরনের ঘটনা ঠেকাতে বা প্রতিরোধ করতে ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন জরুরি। তাই ডোমেইন সার্ভার রক্ষণাবেক্ষণ করা হচ্ছে।

এক বিবৃতিতে কমিউনিকেশন রেগুলেটরি অথোরিটি বলেছে, ডোমেইন নেম সিস্টেম সুরক্ষিত রাখার জন্যই বিশ্ব জুড়ে ইন্টারনেট বন্ধ করা জরুরি। এতে ডিএনএস নিরাপদ ও স্থিতিশীল হবে। ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা যদি প্রস্তুত না থাকেন, তা হলে কিছু সমস্যা হতে পারে। তবে যথাযথ ব্যবস্থা নিলে গ্রাহকদের সমস্যা অনেকটাই কমতে পারে।