খেলাধুলা



দেশদর্পণ ডেস্ক

১৪ নভেম্বর ২০১৭, ৭:১৪ পূর্বাহ্ণ




বিশ্বকাপ থেকে বাদই পড়লো ইতালি

দেশদর্পণ ক্রীড়া ::  রাশিয়া বিশ্বকাপে দেখা যাবে না চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে। সুইডেনের বিপক্ষে ফিরতি লেগের প্লে-অফ ম্যাচে গোলশূন্য ড্রয়ের কারণে বাদ পড়ল তারা। প্রথম লেগে ঘরের মাঠে ১-০ গোলে জিতেছিল সুইডেন। শুরুর আগে থেকে ইতালিকে নিয়ে একটা আশঙ্কা কাজ করেছিল যে দলটি বিশ্বকাপে খেলতে পারবে তো? ম্যাচ শেষে আশঙ্কা বাস্তবে রূপ নিল। শেষ পর্যন্ত সেই আশঙ্কাই বাস্তব হলো।

৯০ মিনিটের খেলার বেশির ভাগ সময় বলের নিয়ন্ত্রণ ছিল ইতালির কাছে। বেশ কয়েকবার সুইডেনের গোলপোস্টে সংঘবদ্ধভাবে আক্রমণও চালায় ইতালি। কিন্তু গোলের দেখা কোনোভাবেই পায়নি দলটি। এদিকে ইতালির গোলপোস্টে সেভাবে আক্রমণ না করতে পারলেও তাদের ঠেকিয়ে রাখতে পেরে অবশ্যই প্রশংসার দাবি রাখেন সুইডেনের খেলোয়াড়েরা।

বিশ্বকাপ খেলার সুযোগ থেকে বাদ পড়ে যাবে—এই লজ্জা এড়াতে প্রথম থেকেই ইতালি বেশ আক্রমণাত্মক খেলার চেষ্টা করেছে। বেশ কয়েকটি সুযোগও পায় দলটি। কিন্তু বল জাল পর্যন্ত নিতে পারেনি। দ্বিতীয়ার্ধেও একইভাবে একের পর এক আক্রমণ করতে থাকে ইতালি। এই সময়েও কোনো ফল পায়নি দলটি। ফলে খেলা গোলশূন্য ড্র হয়।

১৯৫৮ সালের পর এবারই প্রথম বিশ্বকাপে উঠতে ব্যর্থ হলো ইতালি। আর ১২ বছর পর বিশ্বকাপে উঠলো এর আগে সবশেষ ২০০৬ জার্মান আসরে খেলা সুইডেন।

প্রথম লেগে ১ গোলে হারের কারণে বিশ্বকাপে জিততে কমপক্ষে ২ গোলের ব্যবধানে জিততে হতো ইতলিকে। তাই শুরু থেকে মাঠের নিয়ন্ত্রণ নেয় তারা, কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায় নি। ম্যাচে ৭৬ শতাংশ সময় বল দখলে রেখে ২৭টি শট নেয় ইতালি, যার ছয়টি লক্ষ্যে থাকলেও গোল হয় নি একটি থেকেও।

২০০৬ জার্মান বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর গত দুই আসরে গ্রপ পর্ব পার হতে ব্যর্থ হয় ইতালি। আর এবার সুযোগই পেল না বিশ্বকাপে খেলার।

 

 

এই ক্যাটাগরীর আরো খবর