আন্তর্জাতিক, জাতীয়, সাবলিড



দেশদর্পণ ডেস্ক

২৪ নভেম্বর ২০২০, ৭:৩৯ অপরাহ্ণ




বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় দুই বাংলাদেশি

বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। করোনাভাইরাস মহামারির এই সময়ে নিজ নিজ ক্ষেত্রে ভিন্নধর্মী অবদানের জন্য তালিকায় জায়গা করে নিয়েছেন এসকল নারী। যাদের মধ্যে রয়েছেন বাংলাদেশের দুই নারী। তাঁরা হলেন রিনা আক্তার ও রিমা সুলতানা।

তালিকায় ৬ নম্বরে রয়েছেন রিনা আক্তার। ৮ বছর বয়সে রিনাকে তাঁর এক স্বজন যৌনপল্লিতে বিক্রি করে দেন। সেখানেই তিনি বেড়ে ওঠেন। যৌনকর্মী রিনা অন্য যৌনকর্মীদের জীবনমান উন্নয়নে সহায়তা করেছেন। করোনা মহামারির সময় রিনা ও তাঁর সহায়তাকারীরা কাজ হারানো যৌনকর্মীদের খাবারের বন্দোবস্ত করেন। সপ্তাহে তিনি ৪০০ জনের খাবার সরবরাহ করেন। এসব খাবারের মধ্যে ছিল ভাত, সবজি, ডিম ও মাংস।

রিনা আক্তার যৌনকর্মীদের সংগঠন দুর্জয় নারী সংঘের সাংগঠনিক সম্পাদক। আর যৌনকর্মী সংগঠনগুলোর জোট সেক্স ওয়ার্কার্স নেটওয়ার্ক অব বাংলাদেশের সদস্য। রিনা বলেন, ‘যৌনকর্মীরা যাতে ক্ষুধার্ত না থাকেন, আমি সেই চেষ্টা করেছি। তাঁদের সন্তানেরাও যেন এ কাজ করতে বাধ্য না হয়, সেই চেষ্টা করেছি।’

অন্যদিকে, রিমু সুলতানা একজন শিক্ষক এবং কক্সবাজারে ইয়াং উইমেন লিডার্স ফর পিসের সদস্য। এ কর্মসূচিটি গ্লোবাল নেটওয়ার্ক অব উইমেন পিসবিল্ডার্সের অংশ যার মূল উদ্দেশ্য সংঘাতময় দেশগুলো থেকে আসা যুব নারীদের ক্ষমতায়ন করে তাদের শান্তির জন্য নেতা ও কর্মী হিসেবে তৈরি করা।

রিমু রোহিঙ্গা শরণার্থী বিশেষ করে যে নারী ও শিশুদের শিক্ষার সুযোগ নেই তাদের জন্য জেন্ডার সংবেদনশীল ও বয়সভিত্তিক স্বাক্ষরতা কার্যক্রম পরিচালনা করেছেন তিনি।

সেই সাথে তিনি রেডিও সম্প্রচার ও নাটকের মাধ্যমে বিশেষ করে নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তগুলো সম্পর্কে সচেতনতা তৈরিতে কাজ করেছেন। বিবিসির তালিকার ৮৫ নম্বরে তার নাম উঠে এসেছে।

বর্তমান অস্থির সময়ে পরিবর্তন ও ভিন্নতা আনার ক্ষেত্রে নেতৃত্ব দেয়া নারীদের মাঝ থেকে এ বছর ১০০ জনের তালিকা তৈরি করা হয়েছে। এতে জায়গা করে নিয়েছেন ফিনল্যান্ডে নারীদের নিয়ে গঠিত জোট সরকারের প্রধান সানা মারিন, অভিনেত্রী মিশেল ইয়ো এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাসের টিকা আবিষ্কারের গবেষণায় নেতৃত্ব দেয়া সারা গিলবার্ট।

এই ক্যাটাগরীর আরো খবর