দেশজুড়ে



দেশদর্পণ ডেস্ক

৩১ মার্চ ২০১৮, ১২:০৪ পূর্বাহ্ণ




বাড়িতে শিয়াল, ৯৯৯ নম্বরে ফোন এবং জীবিত উদ্ধার

দেশদর্পণ ডেস্ক :: ৬ তলা একটি ভবনের গেটের নিচ দিয়ে ভেতরে ঢুকে পড়ে একটি শিয়াল। এরপর শুরু করে দৌড়াদৌড়ি। কখনও কখনও আক্রমণাত্মক ভাব দেখায়, কখনও চুপ মেরে থাকে! বাড়ির লোকজন অনেকটা আতঙ্কিত হয়ে পড়েন। শিয়ালটিকে বাড়ি থেকে বের করতে ঘণ্টাখানেক চেষ্টা চালান বাড়ির লোকজন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিল না।

উত্তরার ১০ নম্বর সেক্টরের ১৩ নম্বর রোডের ৮১ নম্বর বাড়িতে শুক্রবার সকালের ঘটনা।

একপর্যায়ে আতঙ্কিত হয়ে বাড়ির লোকজন সবাই গেটের বাইরে চলে আসেন। এরপর বাড়ির মালিক ইঞ্জিনিয়ার জাবেদ আলী ফোন করেন জরুরি সেবার নম্বর ৯৯৯-এ। এরপর উত্তরা ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে অনেক কসরত শেষে শিয়ালটিকে জীবিত উদ্ধার করে।

উত্তরা ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. শফিকুল ইসলাম জানান, তুরাগ নদের তীরে মানুষজন কম বলে সেখানে শিয়ালের বাস। খাবারের খোঁজে শিয়ালটি ছয়তলা বাড়ির ভেতরে প্রবেশ করে থাকতে পারে। শেয়ালটি ঢুকেই দৌড়াদৌড়ি শুরু করে। এর ফলে বাসিন্দারা আতঙ্কিত হয়ে নিজেরাই শিয়ালটিকে বের করার চেষ্টা করেন। একপর্যায়ে ব্যর্থ হয়ে ফ্ল্যাটের বাসিন্দারা বাড়ির নিচে নেমে আসেন। বাড়ির মালিক ‘৯৯৯’-এ ফোন করে সহায়তা চান।

‘তিনি বলেন, আমরা ওকে ধরতে বেশ সাবধানে কাজ করি। মাথায় হেলমেট ও হাতে গ্লাভস পরে শিয়াল ধরার অভিযান শুরু করি। বেশ ক্ষিপ্ত ছিল প্রাণীটি। প্রায় এক ঘণ্টা চেষ্টার পর শিয়ালটিকে বাড়ির নিচতলা থেকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়। এরপর এটিকে উত্তরা ১৮ নম্বর সেক্টরের উন্মুুক্ত স্থানে ছেড়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, আমরা শিয়ালটিকে জীবিত উদ্ধার করতে চেয়েছিলাম। আবার বাসিন্দাদের নিরাপত্তার কথাও ভাবছিলাম। বেশ সতর্কতার সঙ্গে এ উদ্ধার কাজ সম্পন্ন করা হয়। ধারণা করা হচ্ছে, শিয়ালটি ক্ষুধার্ত ছিল। খাবারের সন্ধানে বাড়িতে ঢুকে বিপদে পড়ে এবং বাসিন্দাদের বিপত্তিতে ফেলে।

এই ক্যাটাগরীর আরো খবর