জাতীয়, সাবলিড



দেশদর্পণ ডেস্ক

২ ফেব্রুয়ারি ২০২১, ২:০৪ পূর্বাহ্ণ




বছরের প্রথম মাসে শতাধিক ধর্ষণ

চলতি বছরের জানুয়ারি মাসে শিশু নির্যাতন উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়ে ১৩৯ জন কন্যাশিশু নির্যাতন এবং ১০৮ জন নারী ধর্ষণের ঘটনাসহ মোট ২৫৯ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

সোমবার সংস্থার সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। সংস্থার লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে ২০২১ সালের জানুয়ারি মাসে ২৫৯ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের শিকার হয়েছে ১০৮ জন। এর মধ্যে ৭২ কন্যাশিশু ধর্ষণের শিকার এবং ৭ কন্যাশিশু সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। এ ছাড়া ৪ শিশুসহ ধর্ষণের চেষ্টা করা হয়েছে ৯ জনকে। শ্নীলতাহানীর শিকার হয়েছে ১ জন। ৬ জন শিশু যৌন নিপীড়নের শিকার হয়েছে। এসিডদগ্ধের শিকার হয়েছে ৩ জন, যার মধ্যে একটি শিশু।

এ ছাড়াও অগ্নিদগ্ধের শিকার হয়েছে ১ জন। উত্ত্যক্তকরণের শিকার হয়েছে ৩ জন। শিশু অপহরণের ঘটনা ঘটেছে মোট ১৮টি। পাচারের শিকার হয়েছে ১ জন। বিভিন্ন কারণে ১৫ শিশুসহ ৪১ জনকে হত্যা করা হয়েছে। যৌতুকের কারণে নির্যাতন হয়েছে ৬ জন, এর মধ্যে ২ জন যৌতুকের কারণে হত্যা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৫ শিশুসহ মোট ১৫ জন। বিভিন্ন নির্যাতনের কারণে আত্মহত্যা করেছে ৭ জন, যার মধ্যে একজন আত্মহত্যার প্ররোচণার শিকার হয়েছে। ৮ শিশুসহ ২১ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ৪টি। সাইবার ক্রাইম অপরাধের শিকার ২ শিশুসহ ৬ জন।

এই ক্যাটাগরীর আরো খবর