আন্তর্জাতিক



দেশদর্পণ ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০১৮, ৩:৫৩ অপরাহ্ণ




ফের নিষেধাজ্ঞা লঙ্ঘন করল উত্তর কোরিয়ার জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক :: নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়ার বহিঃবিশ্বের সঙ্গে আমদানি-রপ্তানি কার্যত বন্ধ। এ অবস্থায় উত্তর কোরিয়ার কিছু জাহাজ নিষেধাজ্ঞা ভেঙে বিদেশি জাহাজ থেকে জ্বালানি তেল ও পণ্যদ্রব্য অবৈধভাবে স্থানান্তর করছে।

সম্প্রতি জাপান মাঝ সাগরে উত্তর কোরিয়ার একটি জাহাজে বিদেশি জাহাজ থেকে মালামাল অবৈধভাবে স্থানান্তরের প্রমাণ উপস্থাপন করেছে।

এর আগেও উত্তর কোরিয়ার দুটি জাহাজকে অবৈধভাবে জ্বালানি তেল ও মালামাল স্থানান্তর করতে দেখা গেছে। এ নিয়ে তৃতীয়বার একই ধরনের অভিযোগ পাওয়া গেল।

জাপান জানিয়েছে, তাদের গোয়েন্দা বিমান থেকে যে ছবি তোলা হয়েছে, তাতে দেখা যায়, উত্তর কোরিয়ার পতাকাবাহী ‘রাই সং গ্যাং ১’ জাহাজটি অন্য একটি জাহাজ থেকে মালামাল তুলে নেয়। ঘটনাস্থল ছিল চীনের সাংহাইয়ের আড়াইশ কিলোমিটার পূর্বে।

অভিযুক্ত ‘রাই সং গ্যাং ১’ জাহাজটি উত্তর কোরিয়ার অন্য আটটি জাহাজের মধ্যে অন্যতম, যার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা বহাল রয়েছে। বিশ্বের কোথাও এ জাহাজগুলো বন্দরে প্রবেশ করার অনুমতি নেই।

যে জাহাজটি উত্তর কোরিয়ার জাহাজে পণ্যদ্রব্য পাচার করেছে, তার নাম ‘ওয়ান হেং ১১’। এটি বেলিজের পতাকাবাহী জাহাজ হলেও হং কংয়ের একটি প্রতিষ্ঠান এটি পরিচালনা করে।

সূত্র : সিএনএন

এই ক্যাটাগরীর আরো খবর