আন্তর্জাতিক, লিড নিউজ, সাবলিড



দেশদর্পণ ডেস্ক

৪ নভেম্বর ২০২০, ৪:১৫ পূর্বাহ্ণ




ফলাফলের অপেক্ষা, আতঙ্ক-উদ্বেগে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস মহামারির  দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই একরাশ আতঙ্ক আর উদ্বেগ নিয়ে মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন মার্কিন নাগরিকরা। এই নির্বাচনকে ঘিরে দেশটিতে বিরাজ করছে টানটান উত্তেজনা, আতঙ্ক। দেখা দিয়েছে উগ্রবাদী শ্বেতাঙ্গদের নজিরবিহীন সহিংসতা, দাঙ্গা-হাঙ্গামা এবং লুটপাটের আশঙ্কা। অনেক দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান ভোট শুরু হওয়ার আগেই বন্ধ হয়ে গেছে। দোকানগুলোর মালিকরা সম্ভাব্য সহিংসতা এবং হামলা থেকে বাঁচতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রেখেছেন। সিএনএন, বিবিসি, আল-জাজিরার প্রতিবেদনে এমনটি উঠে এসেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরে ট্রাম্পের শ্বেতাঙ্গ সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভোটের দিন ও পরবর্তী দিনগুলোয় জ্বালাও-পোড়াও এবং ভাঙচুরের ভয়ে ঘরবাড়ি ছাড়ছেন সাধারণ মার্কিনিরা। ‘ওয়ালমার্ট’ গত সপ্তাহে জানিয়েছিল, তারা তাদের স্টোরে সাময়িকভাবে আগ্নেয়াস্ত্র এবং গুলি, খোলা জায়গায় প্রদর্শন বন্ধ রাখছে। কারণ, তারা ‘গণঅসন্তোষের’ আশঙ্কা করছে। তবে একদিন পর তারা সেই সিদ্ধান্ত বদল করে।

এদিকে, সহিংসতা মোকাবিলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করছে বিভিন্ন রাজ্য সরকার। রাজ্যে রাজ্যে, শহরে শহরে ব্যাপক তৎপরতা শুরু করেছে পুলিশ। রাজধানী ওয়াশিংটনের বিভিন্ন এলাকায় বিশেষ করে হোয়াইট হাউস ও এর আশপাশের এলাকাগুলোতে সহিংসতা ও ভাঙচুর থেকে নিজেদের সম্পদ সুরক্ষার জন্য দিনরাত কাজ করছেন ব্যবসায়ীরা।

গত কয়েকদিন ধরে রাস্তার ধারের দোকানপাট ও ভবনগুলোর জানালা-দরজায় ও দেয়ালে দোকানিদের কাঠ এবং বোর্ড লাগাতে দেখা গেছে। শেষ পর্যন্ত নির্বাচন শান্তিপূর্ণ হবে কিনা এবং ফল গৃহীত হবে কিনা- তা নিয়ে শঙ্কায় রয়েছেন ভোটাররা। ইউএসএ টুডে ও সাফোক বিশ্ববিদ্যালয়ের এক যৌথ জরিপ মতে, চারজন ভোটারের মধ্যে তিনজনেরই আশঙ্কা, নির্বাচন ঘিরে সহিংসতা হবে। ফ্লোরিডার পিটার্সবুর্গের এক রেজিস্টার্ড নার্স বলেন, ‘এই মুহূর্তে খুব চাপা উত্তেজনা বিরাজ করছে। আমি আমার পুরো জীবনে এমন ভীতিকর পরিস্থিতি দেখিনি।’ এ ছাড়া, নির্বাচনের ভুয়া খবর ছড়িয়ে সহিংসতা হতে পারে বলে উদ্বেগ জানিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। মার্কিন প্রশাসনকে সতর্ক করে তিনি বলেন, ‘ভোট নিয়ে যথেষ্ট উদ্বেগে আছি।’

এই ক্যাটাগরীর আরো খবর