সংগঠন সংবাদ



দেশদর্পণ ডেস্ক

১৯ ডিসেম্বর ২০১৭, ৫:১৭ অপরাহ্ণ




প্রাথমিক বিদ্যালয়সমুহের সাথে রুম টু রিড বাংলাদেশ সমঝোতা স্মারক

দেশদর্পণ ডেস্ক :: রুম টু রিড বাংলাদেশ সাক্ষরতা কর্মসূচীর আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে শিশুদের বাংলা পঠণ দক্ষতার উন্নয়ন ও পড়ার অভ্যাস তৈরিতে সম্পূরক শিক্ষা-উপকরণ সরবরাহসহ শিক্ষকদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণের ব্যবস্থা ও পাঠাগার কার্যক্রম সফলতার সাথে বাস্তবায়ন করে আসছে। এর ধারাবাহিকতায়, আজ ১৯ ডিসেম্বর ২০১৭ ঢাকা জেলার অন্তর্গত ডেমরা, মতিঝিল এবং লালবাগ শিক্ষা থানায় রুম টু রিড বাংলাদেশ এর কার্যক্রম সম্প্রসারণ উপলক্ষ্যে সমঝোতা স্মারক বিষয়ক মতবিনিময় সভার আয়োজন করে।

সভাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইনস্টিটিউট এর ০৩ নং কক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ইন্দু ভূষণ দেব, বিভাগীয় উপ-পরিচালক, প্রাথমিক শিক্ষা, ঢাকা বিভাগ । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত জনাব শাহিন আরা বেগম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, ঢাকা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব এম এম শাইখুলুজ্জামান মিনার, রুম টু রিড ঢাকা ফিল্ড অফিস। উপস্থিত ছিলেন রুম টু রিড-বাংলাদেশের প্রোগ্রাম অপারেশনস ডিরেক্টর জনাব জিল্লুর রহমান সিদ্দিকি, লিটারেসি ডিরেক্টর জনাব মো: শাহ আলম। সভায় রুম টু রিড বাংলাদেশের ঢাকা জেলায় কার্যক্রম এবং ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা তুলে ধরেন সংগঠনের লিটারেসি প্রোগ্রাম অফিসার মো. আব্দুল্লাহ আল মামুন এবং সভাটি পরিচালনা করেন লিটারেসি প্রোগ্রাম অফিসার চিত্তপ্রিয় আচার্য্য। সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা জেলার মতিঝিল, রমনা, ডেমরা এবং লালবাগ থানার থানা শিক্ষা অফিসারবৃন্দ, সহকারি থানা শিক্ষা অফিসারবৃন্দ, থানা রিসোর্স সেন্টার ইন্সট্রাক্টরবৃন্দ, সহকারি ইন্সট্রাক্টরবৃন্দ, নির্বাচিত বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতিবৃন্দ।

রুম টু রিড একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা যা সরকার ঘোষিত প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নে রুম টু রিড অঙ্গীকারাবদ্ধ এবং এ লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাথে সমন্বয় করে উক্ত কর্মসূচি বাস্তবায়ন করছে। সংস্থাটি ২০০৯ সাল থেকে ব্রাহ্মণবাড়িয়া, সিরাজগঞ্জ, নাটোর এবং ঢাকা জেলার নির্বাচিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এখন পর্যন্ত ঢাকা জেলার ৫টি শিক্ষা থানা এবং ১ টি উপজেলায় (লালবাগ, কোতয়ালী, সূত্রাপুর, ডেমরা, মিরপুর এবং কেরাণীগঞ্জ উপজেলা) ১৮৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা-কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। ২০১৮ সালে রুম টু রিড ঢাকা জেলার মতিঝিল, রমনা, লালবাগ এবং ডেমরা শিক্ষা থানায় আরও ৪০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কার্যক্রম সম্প্রসারণ করতে যাচ্ছে এবং এরই অংশ হিসেবে রুম টু রিড উক্ত প্রাথমিক বিদ্যালয়সমুহের সাথে সমঝোতা স্মারক বিষয়ক মতবিনিময় সভার আয়োজন করে।

অনুষ্ঠানের প্রধান অতিথিজনাব ইন্দু ভূষণ দেবতাঁর বক্তব্যে বলেন, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে রুম টু রিডের প্রচেষ্টা প্রশংসার দাবি রাখে।এবং তিনি সারা বাংলাদেশে কার্যক্রম ছড়িয়ে দিতে সার্বিক সহায়তা করবেন বলে আশ্বাস দেন।তিনি শিক্ষকদের আন্তরিকতার সাথে ও নিরলসভাবে কাজ করতে অনুরোধ করার মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্ভোধন ঘোষনা করেন।

বিশেষ অতিথি জনাব শাহিন আরা বেগম, রুম টু রিডের পড়তে শিখি বইয়ের সাথে আমার বাংলা বইয়ের সহযোগি করে পড়ানোর পরামর্শ দেন।

জনাব জিল্লুর রহমান সিদ্দিকি বলেন , রুম টু রিড ২০১৮সালে রিডিং স্কিলের পাশাপাশি স্কুল ফিডিংয়ের মাধ্যমে কক্সবাজারে ডঋচএর সহায়তায় কার্যক্রম শুরু করবে।রুম টু রিডের শিখন পদ্ধতি একটি আর্ন্তজাতিকমানের পদ্ধতি যেটি অষ্ট্রেলিয়া,যুক্তরাষ্ট্র,ইংল্যান্ড ও কানাডায় সফলভাবে ব্যবহ্রত হেেচ্ছ। এই ধরনের পদ্ধতি বাস্তবায়নের জন্য শিক্ষকদের সহাযোগিতা করার জন্য অনুরোধ করেন।
জনাব তাহসিন্ ারহমান রুম টু রিডের সামগ্রিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন। জনাব আব্দুল্লাহ আল মামুন রুম টু রিডের ঢাকা ফিল্ড অফিস, বিস্তারিত আলোচনা করেন।

সবশেষে, সভাপতি জনাব এম এম শাইখুলুজ্জামান মিনার তাঁর বক্তব্যে অনুষ্ঠানে আগত অতিথিদের আগ্রহপত্র স্বাক্ষর মিটিংয়ে স্বাগত জানান এবং ২০১৮ইং সালের নতুন অর্ন্তভূক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতিদের মত বিনিময় সভায় আলোচনার মাধ্যমে সমঝোতা স্বাক্ষর করার জন্য আহ্বান জানান।

এই সভায় প্রাথমিক স্তরের শিশুদের বাংলা ভাষা শিক্ষার মান উন্নয়নসহ শিক্ষার্থীদের পড়ার দক্ষতা, পাঠাভ্যাস ও বিদ্যালয়ের শিখণ পরিবেশ উন্নয়নের লক্ষ্যে সাক্ষরতা কর্মসূচির আওতায় ৪০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রতিটি শ্রেণিকক্ষে পাঠাগার স্থাপন, স্তরভিত্তিক শিক্ষাসহায়ক উপকরণ প্রদান এবং প্রয়োজনীয় শিক্ষক প্রশিক্ষণ প্রদান করার প্রত্যয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। সভা শেষে শিক্ষার্থীদের মধ্যে পড়ার দক্ষতা ও পাঠাভ্যাস গড়ে তোলার লক্ষ্যে রুম টু রিড বাংলাদেশ এবং মতিঝিল, রমনা, ডেমরা ও লালবাগ থানার ৪০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত কাজ করার লক্ষ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। উল্লেখ্য যে, এই কর্মসূচির আওতায় নির্বাচিত সরকারি বিদ্যালয়সমূহের শিশুরা আগামী চার বৎসর ধরে সুফল ভোগ করবে।

প্র.প/আ-প্র.প

এই ক্যাটাগরীর আরো খবর