আন্তর্জাতিক



দেশদর্পণ ডেস্ক

১২ মার্চ ২০১৮, ১১:৫৩ পূর্বাহ্ণ




পূর্ব ঘৌটায় আবারও বিমান হামলা: নিহত আরও ৪২ জন

আন্তর্জাতিক ডেস্ক :: সরকারি বাহিনীর চলমান বিমান হামলায় সিরিয়ার পূর্ব ঘৌটায় আরও কমপক্ষে ৪২ নিহত হয়েছেন। আর দৌমার মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, সিরীয় বাহিনী পুরো ঘৌটায় বিমান হামলা এখনও চালিয়ে যাচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, রবিবার পূর্ব ঘৌটার মুদেইরা শহরের দখল নিয়েছে সরকারি বাহিনী। এখন সেখান থেকে উপত্যকাটির অন্যান্য এলাকার সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব। আর শনিবার মিসরাবা শহর দখলের মধ্য দিয়ে দৌমা শহরকে ঘিরে ফেলেছে তারা। মুদেইরা দখলের মধ্য দিয়ে বিদ্রোহী নিয়ন্ত্রিত দৌমা ও হারাসতা শহরের মধ্যে যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

দৌমার মানবাধিকার কর্মী নূর আদম আল জাজিরাকে বলেন, দামেস্কের পূর্বদিকের জোবার শহরে বিমান হামলায় ৮ জনের মৃত্যু হয়েছে। আর দৌমায় একই পরিবারের ১৬ জন নিহত হয়েছে। এছাড়া হারাসতা, জামালকা ও আরবিন শহরে বাকিদের মৃত্যু হয়।

শনিবার যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস আল জাজিরাকে জানায়, পূর্ব ঘৌটা এখন তিন ভাগে বিভক্ত হয়ে পড়েছে। এগুলো হলো দৌমা ও তার আশেপাশের এলাকা, পাশ্চিমের হারাসতা ও এর দক্ষিণের বাকি এলাকা।

সংস্থাটি জানায়, গত ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সরকারি বাহিনীর অভিযানে গত ২৩ দিনে এখন পর্যন্ত কমপক্ষে এক হাজার ৯৯ জন নিহত হয়েছে। এর মধ্যে ২২৭ জন শিশু ও ১৪৫ জন নারী রয়েছে। আর কমপক্ষে ৪ হাজার ৩৭৮ জন গুরুতর আহত হয়েছেন।

এই ক্যাটাগরীর আরো খবর