খেলাধুলা



দেশদর্পণ ডেস্ক

১১ মার্চ ২০১৮, ২:২৯ অপরাহ্ণ




‘নাগিন নাচে’ আলোচনায় মুশফিক

জয়সূচক রান নেওয়ার পর মুশফিকুর রহীম

দেশদর্পণ ক্রীড়া :: একবার বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ম্যাচে ‘আগাম উদ্‌যাপন’ করে সমালোচনার তিরে বিদ্ধ হয়েছিলেন মুশফিকুর রহিম। ক্রিকেট ক্যারিয়ারে অর্জন অনেক হলেও তার উদযাপনে খুব একটা বাঁধনহারা হতে দেখা যায়না তাকে। কতকাল স্বাগতিক লঙ্কা দলের থিসারা পেরেরাকে মিড উইকেটের দিকে ঠেলে দিয়ে জয়ের রানটি নিয়ে যে উদ্দাম উদ্‌যাপনে মাতলেন মুশফিক, তাতে তা নিয়ে আলাদা আলোচনা হওয়াটাই স্বাভাবিক। হয়েছেও তাই। ভারতীয় ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার বললেন—‘আমি কোনো দিন ক্রিকেট মাঠে এমন উদ্‌যাপন দেখিনি।’ মুশফিকুর রহিমের ‘নাগিন নাচ’ নিয়ে কৌতুকভরে এমন মন্তব্য শেষে ভারতের সাবেক এই ব্যাটসম্যান সঙ্গী বাংলাদেশের আতহার আলী খানকে জিজ্ঞেস করলেন, এই নাচের মানে কি! আতহারও মানেটা বাতলাতে পারলেন না। তারপরও উত্তর দেওয়ার খাতিরে বললেন, বিপিএলে রংপুর রাইডার্সের নাজমুল ইসলাম উইকেট পাওয়ার পর এই ভঙ্গিতেই উদ্‌যাপন করতেন। সেই নাজমুল বাংলাদেশ দলে ঢোকার পর থেকেই ‘নাগিন নৃত্য’ বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের উদ্‌যাপনের একটা ধরন।

বাংলাদেশের রেকর্ড রান তাড়ার এই জয়ের আলোচনা তো সামাজিক যোগাযোগের মাধ্যমে হয়েছেই। মুশফিকের ‘নাগিন নাচ’ কিন্তু কম আলোচনা ছড়ায়নি। টুইটারে অনেকেই তো জিজ্ঞেস করেছেন মুশফিক নিশ্চয়ই সদ্য প্রয়াত বলিউড অভিনেত্রী শ্রীদেবীর খুব বড় ফ্যান!

ম্যাচ শেষ সংবাদ সম্মেলনে মুশফিক আসেননি। আসলে হয়তো সাংবাদিকেরা তাঁকে এই নাচ নিয়ে প্রশ্ন করতেন। সে ক্ষেত্রে কিছুটা ইঙ্গিত পাওয়া যেত তিনি জয়ের পর হঠাৎ কেন-ই বা এই নাচ নাচতে গেলেন। তবে একটা বিষয়ে আভাস কিন্তু ঠিকই পাওয়া যাচ্ছে। গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে সিলেটে দানুশকা গুনাতিলকার হঠাৎ নাগিন হয়ে যাওয়াই নাকি মুশফিকের নাই বিশেষ নাচের কারণ।

সামাজিক মাধ্যমে সবাই যে মুশফিকের এই নাচকে খুব ভালো দৃষ্টিতে দেখেছেন, ব্যাপারটা এমন নয়। কেউ কেউ বলছেন, বাংলাদেশের পক্ষে তিনশর ওপর ম্যাচ খেলা এই অভিজ্ঞ ক্রিকেটার নাকি এই নাচের মাধ্যমে খুবই ‘ছেলেমানুষি’ আচরণ করেছেন। এর উত্তরও আছে। পক্ষে যারা বলছেন, তারা সকলেই সিলেটে গুনাতিলকার সেই ভঙ্গির উদাহরণ টেনেছেন।
নেপথ্য কারণ যা-ই হোক মুশফিকের এই ‘নাগিন নৃত্য’ এই মুহূর্তে দারুণ আলোচিত। নিজের ৩৫ বলে ৭১ রানের ইনিংসটা দিয়ে বাংলাদেশকে অবিস্মরণীয় এক জয় এনে দেওয়া মুশফিক না হয় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামের এই ম্যাচটিকে অন্যমাত্রা দিয়েছেন এই নাগিন নাচের মধ্য দিয়েই।

‘নাগিন নৃত্য’ না হয় ক্রিকেট মাঠে বাংলাদেশি ব্র্যান্ডের উদ্‌যাপন হয়েই রইল!

এই ক্যাটাগরীর আরো খবর