ক্যাম্পাস



দেশদর্পণ ডেস্ক

৪ মার্চ ২০১৮, ৭:৪৫ অপরাহ্ণ




দিনভর উত্তাল শাবি ক্যাম্পাস

নিজস্ব প্রতিবেদক :: প্রতিথযশা লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনার প্রতিবাদে আজ রবিবার প্রায় সারাদিন প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ মিছিল আর মানববন্ধনে উত্তাল ছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

আজ সকাল থেকে ক্লাস বর্জন করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কয়েক হাজার শিক্ষার্থী মানববন্ধন করেন। পরে সকাল ১০টায় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি
পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। দুপুর সাড়ে ১২টার দিকে হাজারো শিক্ষার্থীর অংশগ্রহণে আবারও মিছিল বের হয়। ক্যাম্পাস থেকে বের হওয়া মিছিল এক কিলোমিটার পথ হেঁটে প্রধান ফটকের সামনে বিক্ষোভ প্রদর্শন শেষে আবার ক্যাম্পাসে ফিরে আসে।

‘সাস্টিয়ান এক হও, জাফর ইকবালের ওপর হামলা কেন?’, ‘বিচার চাই, বিচার চাই’, ‌‘শাবির ক্যাম্পাসে জঙ্গিবাদের ঠাই হবে না’সহ বিভিন্ন স্লোগান এসময় ক্যাম্পাস মুখর ছিল।

এ সময় বিক্ষোভকারীরা ড. জাফর ইকবালের ওপর হামলাকারীর বিচার এবং ঘটনার সুষ্ঠু তদন্ত করে নেপথ্যের ব্যক্তিদের চিহ্নিত করার দাবি জানান।

এদিকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শাহজালাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, শাখা ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ অন্যান্য ছাত্রসংগঠন।

এছাড়া শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদসহ বিভিন্ন সংগঠন প্রতিবাদ জানায়। দুপুর ক্যাম্পাসে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের করে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে শবি ছাত্রলীগ। এদিকে সাধারণ শিক্ষার্থীরা দুপুরে গণস্বাক্ষর কর্মসূচীর শুরু করে। গণস্বাক্ষর কর্মসূচী শেষে তারা স্মারকলিপি প্রদান করবে। এছাড়া দুপুরে শিক্ষক সমিতির সভা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, শনিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে পেছন থেকে অধ্যাপক জাফর ইকবালের মাথায় ছুরিকাঘাত করেন আনুমানিক ২৫ বছর বয়সী ওই যুবক। পরে তাকে শিক্ষার্থীরা ধরে পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেন।

এই ক্যাটাগরীর আরো খবর