বিজ্ঞান ও প্রযুক্তি



দেশদর্পণ ডেস্ক

৩১ মার্চ ২০১৮, ৩:১০ পূর্বাহ্ণ




তথ্য সুরক্ষার জন্য ফেসবুকের নতুন টুলস

দেশদর্পণ ডেস্ক :: সম্প্রতি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য তৃতীয় পক্ষের কাছে তুলে দেয়ার অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। এরপর থেকেই তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে সামাজিক এই যোগাযোগ মাধ্যমটিকে। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এই ঘটনায় ক্ষমাও চান। এবার গ্রাহকদের সুরক্ষিত রাখতে নয়া টুলস চালু করেছে ফেসবুক। এই টুলসের নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারকারীদের হাতেই।

তথ্য চুরি ঠেকাতে প্রাইভেসি পলিসি ঢেলে সাজাতে চাইছে ফেসবুক। সম্প্রতি ফেসবুক জানায়, ব্যবহারকারীরা তার অ্যাকাউন্টের প্রাইভেসি সেটিংস নিজেদের পছন্দ মতো সাজাতে পারবেন। মোবাইল ইউজারদের জন্যও নতুন করে ডিজাইন করা হচ্ছে বলে ফেসবুক সূত্রে জানা যায়।

ফেসবুকের মুখ্য প্রাইভেসি অফিসার এরিন এগান এবং ডেপুটি জেনারেল কাউন্সেল অ্যাশলে বেরিনগার ব্লগে জানিয়েছেন, ফেসবুকের নিরাপত্তা বাড়াতে নতুন টুলস নিয়ে আসা হচ্ছে। এবার প্রাইভেসি সেটিংসকে নিজেদের আয়ত্তে রাখতে পারবেন ব্যবহারকারীরা।

ফেসবুকের ব্লগে লেখা হয়েছে, নিরাপত্তা সুরক্ষিত করতে নিরন্তর কাজ করে চলেছে ফেসবুক। প্রাইভেসি অ্যাকাউন্টের নানা সমস্যার কথা জানিয়েছেন ব্যবহারকারীরা। ফেসবুককে ‘অপব্যবহার’ করে তথ্য চুরি গিয়েছে। এই নিয়ে বিবৃতি দিয়ে জানিয়েছেন মার্ক জুকারবার্গ। ভবিষ্যতে তথ্য নিরাপত্তাকে মজবুত করতে নয়া টুলস নিয়ে আসছে ফেসবুক।

এই ক্যাটাগরীর আরো খবর