ক্যাম্পাস, জাতীয়



দেশদর্পণ ডেস্ক

২২ অক্টোবর ২০১৭, ৯:২৭ পূর্বাহ্ণ




ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ

দেশদর্পণ ডেস্ক :: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ‘ঘ’ ইউনিটের ফলাফল প্রকাশ হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের মধ্যেই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সবচেয়ে কম সময়ের মধ্যে ফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ দুপুর ২ টা ২০ মিনিটে ফল প্রকাশ করা হয়।

এদিকে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল যেন আজ প্রকাশ না করা হয় সে দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কার্যালয় ঘেরাও করেছে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীরা। বিষয়টি নিয়ে রোববার সকাল থেকেই তারা বিক্ষোভ করে আসছিলেন। পরে দুপুড় দেড়টার দিকে উপাচার্য ভবনের মূল ফটক ভেঙে তার কার্যালয়ের সামনে অবস্থান নেন বিক্ষোভকারীরা। দুপুর পৌনে ২টার দিকে ঢাবি ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসানের নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা উপাচার্যের সঙ্গে দেখা করতে যান। এর একটু পরেই ফল প্রকাশ করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক নূর ই ইসলাম আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিলেন, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ দুপুর দেড়টায় প্রকাশ করা হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নেন ‘ঘ’ ইউনিটে। এটিকে বিভাগ পরিবর্তন ‘ইউনিট’ বলা হয়। এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর অনুষ্ঠিত হয়। আর ফল প্রকাশ করা হয় ১৮ অক্টোবর। ‘খ’ ইউনিটের পরীক্ষা হয় ২২ সেপ্টেম্বর, ফল প্রকাশ করা হয় ২৫ সেপ্টেম্বর। আর ‘গ’ ইউনিটের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় আর ফল প্রকাশ করা হয় ১৮ সেপ্টেম্বর। কিন্তু শুক্রবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দুদিনের মাথায় আজ ঘ ইউনিটের ফল প্রকাশ করা হচ্ছে। এর কারণ হিসেবে অনেকে বলছেন, প্রশ্নফাঁসের অভিযোগ ধামাচাপা দিতেই তড়িঘড়ি করে এ ফল প্রকাশ করতে যাচ্ছে ঢাবি প্রশাসন। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এরইমধ্যে পরীক্ষা বাতিল করে নতুন করে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন।

‘ঘ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দিয়েছেন ৬১ জন। মোট আবেদন করেছিলেন ৯৮ হাজার ৫৪ জন শিক্ষার্থী। বিক্ষোভকারীদের অভিযোগ, গত শুক্রবার অনুষ্ঠিত হওয়া ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ফাঁস হওয়া প্রশ্নে অনুষ্ঠিত হয়েছে।

ফল জানবেন যেভাবে : ‘ঘ’ ইউনিটের ফল admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে তাদের ফল জানতে পারবেন। এছাড়া যে কোনো মোবাইল ফোন থেকে DU<>GHA<>Roll টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে।

এই ক্যাটাগরীর আরো খবর