সিলেট প্রতিক্ষণ



দেশদর্পণ ডেস্ক

৭ মার্চ ২০১৮, ৪:১১ অপরাহ্ণ




জাফর ইকবালের ওপর হামলা: শাবি শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিবাদ অব্যাহত

দেশদর্পণ ডেস্ক :: অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় পঞ্চম দিনের মতো আন্দোলন করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে শাবি শিক্ষক সমিতি বুধবার (৭মার্চ) সকাল সাড়ে ১১টায় কালো ব্যাচ ধারণ করে উপাচার্য ভবনের সামনে থেকে র‌্যালি বের করে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

র‌্যালী পরবর্তী সময়ে শিক্ষক সমিতি দুপুর ১২টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করে। এ কর্মসূচির উদ্বোধন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন শাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামনা, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক রাশেদ তালুকদার, সমিতির সাধারণ সম্পাদক ও প্রক্টর সহযোগী অধ্যাপক জহীর উদ্দিন আহমদ, অধ্যাপক আখতারুল ইসলাম, অধ্যাপক আনোয়ারুল ইসলাম, অধ্যাপক আব্দুল গণি, অধ্যাপক আমিনা পারভীন সহ অনেকে।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে আইআইসিটি পরিবারের ব্যানারে পৃথক র‌্যালি বের করে সাধারণ শিক্ষার্থীরা। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে একই জায়গায় এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। আইআইসিটির পরিচালক অধ্যাপক শহীদুর রহমানের সভাপতিত্বে সমাবেশ থেকে ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনার তীব্র নিন্দা ও দোষীদের বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

এদিকে ড. জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোট দুপুর ১২টায় ক্যাম্পাসের গোলচত্বরের কাছে বঙ্গবন্ধু চত্বরের সামনে জাতীয় সঙ্গীত গায়। এতে ক্যাম্পাসের সহস্রাধিক সাধারণ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, আইআইসিটি পরিবারের সাধারণ শিক্ষার্থী এবং ছাত্রলীগ ৭ মার্চ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

এছাড়া অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় বিচারের দাবিসহ তিন দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীদের স্বাক্ষর সম্বলিত স্বারকলিপি রাষ্ট্রপতি আব্দুল হামিদ বরাবর পাঠানো হয়েছে বলে বাংলা ট্রিবিউনকে জানান অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উল্লেখ্য, শনিবার (৩ মার্চ) বিকাল ৫টা ৪০ মিনিটে শাবি ক্যাম্পাসে একটি অনুষ্ঠান চলাকালে ড. জাফর ইকবালকে পেছন থেকে মাথায় ছুরিকাঘাত করে ২৪-২৫ বছর বয়সী তরুণ ফয়জুল। তাকে ওসমানী মেডিক্যাল কলেজে নিয়ে অস্ত্রোপচার করা হয়। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে রাতেই তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) নিয়ে আসা হয়। বর্তমানে তিনি শঙ্কামুক্ত রয়েছেন বলে জানান চিকিৎসকরা।

এই ক্যাটাগরীর আরো খবর