আইন-আদালত, প্রবাস দর্পণ



দেশদর্পণ ডেস্ক

২ মার্চ ২০১৮, ৪:০৬ পূর্বাহ্ণ




জঙ্গিবাদে জড়িত: যুক্তরাজ্যে বাংলাদেশি ছাত্রের সাত বছরের কারাদণ্ড

দেশদর্পণ ডেস্ক :: জঙ্গিবাদ ও সন্ত্রাসে জড়িত থাকার দায়ে মো. কামাল হোসাইন (২৮) নামে এক বাংলাদেশি ছাত্রকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন যুক্তরাজ্যের কিংস্টন ক্রাউন কোর্ট। গত ২৬ ফেব্রুয়ারি সুনির্দিষ্ট অন্তত তিনটি অভিযোগের ভিত্তিতে তাকে এই সাজা দেয়া হয়।

কামাল হোসাইনের বাড়ি সিলেটের সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায়।

মামলায় বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নতুন পেজ খুলে আইসিস নেতা আবু বকর আল বাগদাদীর বক্তব্য সংবলিত পোস্ট দিয়ে বিশ্বব্যাপী সাধারণ মানুষকে আইসিসে যোগ দেওয়ার জন্য উদ্বুদ্ধ করতো। লন্ডন থেকে ফেসবুক, হোয়াটসআপ ও টেলিগ্রামে মানুষকে হাজার হাজার ক্ষুদে বার্তা পাঠিয়ে আইসিসে যোগ দেওয়ার আহ্বান জানাতো। বসনিয়া থেকে ২৩ বছর বয়সী এক যুবক ঘটনাচক্রে কামালের কাছ থেকে পাওয়া এরকম এক ফেসবুক মেসেঞ্জার বার্তার স্ক্রিনশট গতবছরের মার্চে ব্রিটিশ কর্তৃপক্ষকে ইমেইল করেন। তার সেই অভিযোগের ভিত্তিতে একই বছরের ৩০ জুন ব্রিটিশ পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ড কামালকে যুক্তরাজ্যের এসেক্স থেকে গ্রেফতার করে।

কামাল বাংলাদেশি অধ্যুসিত ইস্টলন্ডনের হোয়াইটচ্যাপল এলাকায় বসবাস করতো। স্টুডেন্ট ভিসায় যুক্তরাজ্যে আসা কামাল ২০১৪ সাল থেকে অবৈধ হয়ে পড়ে। মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ডিন হেইডেন বসনিয়ান যুবককে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘সে চাইলে কামালের পাঠানো ক্ষুদে বার্তা উপেক্ষা করে যেতে পারতো। কিন্তু সে তা না করে সঙ্গে সঙ্গে স্ক্রিনশট তুলে ব্রিটিশ কর্তৃপক্ষের কাছে পাঠানোয় ব্রিটিশ পুলিশ কামালকে বিচারের মুখোমুখি করতে সক্ষম হয়েছে।’

বেআ/আবে

এই ক্যাটাগরীর আরো খবর