আন্তর্জাতিক, লিড নিউজ



দেশদর্পণ ডেস্ক

২২ নভেম্বর ২০১৭, ৭:২৮ পূর্বাহ্ণ




চলতি সপ্তাহেই রোহিঙ্গাদের ফেরাতে চুক্তির বিষয়ে আশাবাদী সু চি

দেশদর্পণ ডেস্ক :: মিয়ানমার সরকারি বাহিনীর হামলা থেকে প্রাণ বাচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ফেরাতে চলতি সপ্তাহেই বাংলাদেশের সাথে একটি চুক্তি স্বাক্ষরের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। মিয়ানমারের রাজধানী নেপিডোতে চলমান ত্রয়োদশ এশিয়া ইউরোপ মিটিং (আসেম) এর শেষ দিনে আজ বুধবার তিনি রোহিঙ্গাদের নিরাপদে ও স্বেচ্ছায় ফিরে আসা প্রসঙ্গে এসব কথা বলেন।

রোহিঙ্গাদের ফেরত নেওয়া প্রসঙ্গে প্রশ্নের জবাবে সু চি বলেন, “আগামী বুধ ও বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক হবে। সীমান্ত পার হয়ে বাংলাদেশে যাওয়া রোহিঙ্গাদের মধ্যে যারা ফিরতে চায় তাদের আবেদন যাচাইয়ে গত মাস থেকেই দুই দেশের কর্মকর্তারা আলোচনা চালাচ্ছেন।” এশিয়া ও ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের শেষ দিনে তিনি বলেন, “আমরা আশা করছি বৈঠক থেকে দ্রুত দুপক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে যাতে করে বাংলাদেশে যাওয়া রোহিঙ্গারা নিরাপদে ও স্বেচ্ছায় মিয়ানমারে ফিরে আসতে পারে।”

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনাবাহিনীর ৩০টি চৌকিতে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির হামলার পর মিয়ানমারের সেনাবাহিনী নির্বিচারে রোহিঙ্গা নিধন শুরু করে। নির্যাতনের হাত থেকে বাঁচতে গত তিন মাসে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মানবাধিকার সংগঠনগুলোর বলছে, রোহিঙ্গাদের শত শত গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে। সেখানে ধর্ষণকে অস্ত্র হিসেবে ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে বলেও তারা জানিয়েছে।

সেনাবাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের এমন গুরুতর অভিযোগ নিয়ে প্রশ্নের জবাবে সু চি বলেন, “এটা হয়েছে কি হয়নি তা আমরা বলতে পারব না। যেন এমনটা না হয় সেটা নিশ্চিত করাই সরকারের দায়িত্ব।”

তবে তিনি তার বক্তব্যে ‘রোহিঙ্গা’ শব্দটি একবারের জন্যও ব্যবহার করেননি।

এই ক্যাটাগরীর আরো খবর