খেলাধুলা



দেশদর্পণ ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৭, ৪:০৮ অপরাহ্ণ




গেইল ঝড়ে রেকর্ড ঝরে…

দেশদর্পণ ডেস্ক :: ক্রিস গেইল তাণ্ডব চালালে রেকর্ড হবে না। এ যেন হতেই পারে না। আরো একটি ঝড়ো সেঞ্চুরি এই ক্যারিবিয়ানের। আরও এক ঝাঁক রেকর্ড। বিপিএলের ইতিহাসে আর কারও যেখানে দুটি সেঞ্চুরিই নেই, গেইল একাই করে ফেললেন পাঁচটি। আর কেউ যেখানে ৫০ ছক্কাও মারতে পারেননি, ছক্কাতেও গেইল করে ফেললেন সেঞ্চুরি। দুই ম্যাচ আগেই করা সর্বোচ্চ রানের ইনিংসটিও ফের নিজেই ভেঙ্গে তুললেন আরও উপরে।

মঙ্গলবার মেগা ফাইনালে টস জিতে রংপুর রাইডার্সকে আগে ব্যাট করতে পাঠিয়েছিলেন সাকিব আল হাসান। শুরুটা অবশ্য ভাল হয়নি রংপুরের। ৫ রানেই আগের দিনের সেঞ্চুরিয়ান জনসন চার্লস আউট হয়ে যান। পাওয়ার প্লের ওভারগুলোতেও হাঁসফাঁস করছিলেন গেইল-ম্যাককালাম। মোসাদ্দেকের বলে ২২ রানে গেইল তুলে দিয়েছিলেন ক্যাচও। এক্সট্রা কাভারে লোপ্পা ক্যাচ ফেলে দেন সাকিব। সেই ভুলের মাশুল চড়া দামে দিয়েছেন ঢাকার অধিনায়ক। গেইল আর থামেননি, সঙ্গী ম্যাককালামকে এক পাশে রেখে চালিয়েছেন তাণ্ডব। যে বল করতে এসেছেন ছিটকে পড়েছেন সীমানার বাইরে।

সংখ্যায় গেইল পরিসংখ্যান

১৮
টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ছয়। এর আগের রেকর্ড ছিল তারই। আইপিএলে ২০১৩ সালে ব্যাঙ্গালোরের হয়ে ১৭৫ রানের ইনিংস খেলার সময় ১৭টি ছয় মেরেছিলেন গেইল। আর বিপিএলে সর্বোচ্চ ছয়ের নিজের রেকর্ডও ভেঙ্গেছেন তিনি, এর আগে ছিল ১৪টি।


৫ম আসরে এসে বিপিএল ফাইনাল দেখলো প্রথম সেঞ্চুরি। এর আগের সর্বোচ্চ ইনিংস ছিল ইমরান নাজিরের, প্রথম ফাইনালে করেছিলেন ৭৫ রান।

১৪৬*
বিপিএলে সর্বোচ্চ ইনিংস। এখানেও ভেঙ্গেছেন নিজের রেকর্ড। এলিমিনেটরে নিজের ১২৬ রানই ছিল সর্বোচ্চ। গেইলের ইনিংসটি যে কোনও টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফাইনালেরই সর্বোচ্চ ইনিংস।

১০৭
বিপিএলে ১০০ ছক্কা ছাড়িয়ে গেলেন গেইল। বিপিএলে এটিই সর্বোচ্চ সংখ্যক ছয়, এরপর আছেন সাব্বির রহমান, তার ছয় ৪৭টি।

১১১৭
বিপিএলে ১১০০ রান পূর্ণ করলেন ক্রিস গেইল।

১১০০০
টি-টোয়েন্টির ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১১০০০ রান পূর্ণ করলেন তিনি।

২০১*
বিপিএলের ইতিহাসের সর্বোচ্চ জুটি। জনসন চার্লস আউট হয়েছিলেন ৫ রানে। এরপর গেইল-ম্যাককালাম অবিচ্ছিন্ন ছিলেন ২০৬ রান পর্যন্ত। এ জুটি ভেঙ্গেছে ২০১৩ সালে লু ভিনসেন্ট ও শাহরিয়ার নাফিসের ১৯৭ রানের রেকর্ড।

এই ক্যাটাগরীর আরো খবর