আইন-আদালত



দেশদর্পণ ডেস্ক

৮ জানুয়ারি ২০১৮, ৯:২৮ পূর্বাহ্ণ




খালেদা জিয়ার আরো ১৪ মামলা অস্থায়ী আদালতে স্থানান্তর

দেশদর্পণ ডেস্ক :: সোমবার আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা থেকে এক প্রজ্ঞাপন জারি করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা আরো ১৪টি মামলা বিচারের জন্য রাজধানীর বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিশেষ এজলাসে স্থানান্তর করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে যুগ্ম-সচিব বিকাশ কুমার সাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকার বিশেষ জজ আদালত-২ এ বিচারাধীন শাহবাগ থানার ৫৩ (২) ০৮ মামলাটি ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিশেষ এজলাসে স্থানান্তর করা হয়েছে। মামলাটি ঢাকার মহানগর দায়রা জজ আদালতে পরিচালিত হলেও ভবনটিতে আরো অসংখ্য মামলার কাজ চলে। ফলে জনাকীর্ণ এই ভবনে নিরাপত্তাজনিত কারণে খালেদা জিয়ার মামলাটি সরিয়ে নেওয়া হচ্ছে।

একই কারণ দেখিয়ে তেজগাঁও থানার ২০ (১২) ০৭ নম্বর, ৫ (৯) ০৭ নম্বর, ১৫ (০৮) ১১ নম্বর এবং দুর্নীতি দমন কমিশনের দায়ের করা রমনা থানার ৮ (৭) ০৮ নম্বর মামলার কার্যক্রম স্থানান্তর করা হয়।

এ ছাড়া বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা দারুস সালাম থানার ৬২ (১) ১৫ নম্বর, ৩ (৩) ১৫ নম্বর, ৮ (২) ১৫ নম্বর, ৫ (২) ১৫, ৬ (২) ১৫, (২) ১৫, ১২ (২) ১৫, ২৯ (২) ১৫ এবং যাত্রাবাড়ী থানায় দায়ের করা বিশেষ মামলা ৫৯ (১) ১৫ বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিশেষ এজলাসে স্থানান্তরর করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, মহানগর হাকিম আদালত নম্বর ৭ এ বিচারাধীন পিটিশন মামলা ১০৯৬/১৬ এবং ১১০/১৫ এর বিচারকাজ এতোদিন মুখ্য মহানগর হাকিম আদালত ভবনে চলছিল। এই প্রজ্ঞাপনের মাধ্যমে মামলা দুটির কার্যক্রম বিশেষ আদালতে স্থানান্তর করা হলো।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার আগে থেকেই বকশিবাজারে স্থাপিত অস্থায়ী আদালতে চলছে।

 

বেআ/আবে

এই ক্যাটাগরীর আরো খবর