লাইফ স্টাইল



দেশদর্পণ ডেস্ক

৩ নভেম্বর ২০১৭, ১০:০৩ পূর্বাহ্ণ




কম ঘুমে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি

দেশদর্পণ ডেস্ক :: অপর্যাপ্ত ঘুম শরীরের দীর্ঘস্থায়ী ক্ষতি করে এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় বলে জানিয়েছেন গবেষকরা। তারা বলছেন, ঘুম কম হলে দেহে ইনসুলিনের কার্যকারিতা নষ্ট হয়। রক্তে সুগার নিয়ন্ত্রণের ক্ষমতাও দুর্বল হয়ে যায়। ফলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রধান গবেষক কেনেথ রাইট বলেন, ‘আমরা দেখেছি, যখন মানুষ খুব কম ঘুমায় তখন দেখা যায়; যখন তারা জেগে আছে তখন তাদের দেহঘড়ি বলছে, এখন তাদের ঘুমিয়ে থাকা উচিত’। এর ফলে যখন তারা সকালে কিছু খায় তখন তাদের শরীর রক্তে সুগারের মাত্রা ঠিকমত নিয়ন্ত্রণ করতে পারে না। অল্প সংখ্যক সুস্বাস্থ্যের অধিকারী নারী ও পুরুষ এ গবেষণায় অংশ নিয়েছেন বলে গবেষকরা এনডিটিভিকে জানিয়েছেন।

গবেষকরা অর্ধেক অংশগ্রহণকারীকে তাদের দৈনিক কাজের পাশাপাশি রাতে পাঁচ ঘণ্টা ঘুমাতে বলেন। পরবর্তী পাঁচদিন তারা দৈনিক কাজের পাশাপাশি রাতে নয় ঘণ্টা ঘুমায়। বাকি আর্ধেক অংশগ্রহণকারী প্রথম পাঁচ দিন নয় ঘণ্টা এবং দ্বিতীয় পাঁচ দিন পাঁচ ঘণ্টা করে ঘুমায়।

পরবর্তীতে তাদের রক্ত পরীক্ষা করে দেখা যায়, যারা রাতে পাঁচ ঘণ্টা ঘুমিয়েছে তাদের শরীরে ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা কমে গেছে। যেটা পরবর্তীতে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়িয়েছে।

কিন্তু তারা যখন আবার রাতে নয় ঘণ্টা ঘুমানো শুরু করে তখন শরীরে ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা স্বাভাবিক হয়ে যায়। গবেষকরা বলছেন, অপর্যাপ্ত ঘুম বিপাক ক্রিয়ায় ব্যাঘাত ঘটায়।