খেলাধুলা



দেশদর্পণ ডেস্ক

৬ মার্চ ২০১৮, ১০:১০ পূর্বাহ্ণ




ওয়ান্ডার ম্যানের ফ্রি-কিক রহস্য

দেশদর্পণ ক্রীড়া :: লিওনেল মেসি। ফ্রি-কিক থেকে গোল করাটা যেন ডালভাত ব্যাপার। রিতিমতো ঘুম উড়ে গেছে রক্ষণ ভাগের প্রহরীদের। ছোট ম্যাজিশিয়ানের ফ্রি-কিক রুখতে এখন বাড়তি কৌশল আঁটতে হচ্ছে তাদের। তা কীভাবে ফ্রি-কিক থেকে গোল করাটা শিল্পের পর্যায়ে নিয়ে গেলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড?

এবার পাওয়া গেল সেই জবাব। আর্জেন্টিনার সাবেক ফিটনেস কোচ ফার্নান্দো সিগনোরিনি জানিয়েছেন, ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে ঝকঝকে ফ্রি-কিক থেকে জাদুকরী গোল করা রপ্ত করেছেন মেসি।

স্পেনের একটি টিভি চ্যানেলকে তিনি জানান, ২০০৯ সালে আর্জেন্টিনার কোচ ছিলেন ম্যারাডোনা। ওই সময় একদিন অনুশীলনে ৩টি ফ্রি-কিক নষ্ট করেন মেসি। এতে হতাশ হয়ে পড়েন হালের ক্রেজ। বিষয়টি লক্ষ্য করেন ’৮৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক। ওই দিনই শিষ্যকে তা রপ্ত করার কৌশল শেখান কিংবদন্তি।

সিগনোরিনি জানান, হতাশ হয়ে পড়লে মেসিকে জড়িয়ে ধরেন ম্যারাডোনা। প্রিয় শিষ্যকে তিনি বলেন- তুমি বিশ্বের সেরা ফুটবলার। অল্পতে হতাশ হলে চলবে? এর পরই ম্যাজিক বয়কে ফ্রি-কিক মারা শিখিয়ে দেন গুরুজি।

ঠিক এভাবে মেসিকে ফ্রি-কিক মারা শেখান ম্যারাডোনা-বল থেকে পা দ্রুত সরিয়ে নেবে না। তাহলে বল তোমার কথা শুনবে।

গেল ৯ দিনে লা লিগায় তিনভাবে ফ্রি-কিক থেকে গোল করেছেন লিও। জিরোনা, লাস পালমাস ও অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে কাঁটা কম্পাসে মাপা আগুন-গোলার গতির ফ্রি-কিকে গোল করেন তিনি। তার এ অসাধারণ নৈপুণ্যে পয়েন্ট খোয়ানো থেকে রক্ষা পায় বার্সেলোনা।

বেআ/আবে

এই ক্যাটাগরীর আরো খবর