দেশদর্পণ ডেস্ক
Ad Space
একজনও করোনা রোগী নেই, নিউজিল্যান্ডে উঠছে সব নিষেধাজ্ঞা

সংক্রমণ শুরুর মাত্র ১০১ দিনের মাথায় পুরোপুরি করোনামুক্ত হতে পেরেছে নিউজিল্যান্ড। দেশটিতে এখন আর একজনও কোভিড-১৯ রোগী নেই বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অ্যাশলে ব্লুমফিল্ড।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘গত ২৮ ফেব্রুয়ারির পর থেকে প্রথমবার একজনও আক্রান্ত না থাকা অবশ্যই আমাদের জন্য অনেক বড় মাইলফলক। তবে আগেও যেটা বলেছি, করোনার বিরুদ্ধে চলমান সতর্কতা অব্যাহত থাকবে।’

করোনা মোকাবিলায় অভাবনীয় সাফল্য দেখিয়ে বিশ্ববাসীর প্রশংসায় ভাসছে নিউজিল্যান্ড। প্রায় ৪৯ লাখ জনসংখ্যার দেশটিতে মাত্র ১ হাজার ১৫৪ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২২ জন।

মহামারি নিয়ন্ত্রণে দেশটিতে টানা সাত সপ্তাহ ছিল কড়া লকডাউন। তবে সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর গত মাসে তুলে নেয়া হয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা।

এর আগে, গত ২৭ মে নিউজিল্যান্ডের হাসপাতাল থেকে শেষ করোনা রোগীকে ছাড়পত্র দেয়ার কথা জানান ব্লুমফিল্ড। তবে সেসময় বাড়িতে ২১ জন চিকিৎসাধীন ছিলেন বলে জানিয়েছিলেন তিনি।এরপর প্রায় দুই সপ্তাহ নতুন করে কেউ আক্রান্ত হয়নি দেশটিতে। ফলে প্রথম রোগী শনাক্তের মাত্র সাড়ে তিন মাসের মধ্যেই পুরোপুরি করোনামুক্ত হলো নিউজিল্যান্ড।

এদিকে, করোনার রোগীর সংখ্যা শূন্যে নেমে আসায় সবধরনের নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিতে পারেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। আজ রাতে তার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তখনই এ ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। সূত্র: বিবিসি, নিউজিল্যান্ড হেরাল্ড