খেলাধুলা



দেশদর্পণ ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০১৮, ৯:৫৬ পূর্বাহ্ণ




এইবারের বিপক্ষে বার্সার জয়, ৩১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড

দেশদর্পণ ক্রীড়া :: স্প্যানিশ লা লিগায় নিজেদের সর্বশেষ দেখায় এইবারকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছিল বার্সেলোনা। কিন্তু ঘরের মাঠ মুনিসিপাল দে ইপুরুয়ায় পয়েন্ট তালিকা সপ্তম এই দলটি এমন লড়াই করবে তা কি ভাবতে পেরেছিলেন মেসি-সুয়ারেজরা? ম্যাচটি জিতে লা লিগায় নিজেদের ৩১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করেছে বার্সা। স্কোরলাইনে কাতালুনিয়ার এই ক্লাবটির জয় ২-০ গোলে লেখা থাকলেও দশজনের দলে পরিণত হওয়া এইবারের বীরত্ব কোনভাবেই প্রতিফলিত হবে না।

লিগে সর্বশেষ ম্যাচে ড্র করে পয়েন্ট হারিয়েছিল বার্সা। তাই তাড়না ছিল এইবারের বিপক্ষে ফিরে আসার। তবে ঘরের মাঠে প্রথম থেকেই লড়াই করেছে ২০১৪ সালে লা লিগায় আসা এই দলটি। ষষ্ঠ মিনিটে আর্জেন্টাই জাদুকর মেসির বাড়ানো বল এইবারের ডি-বক্সে জর্ডি আলবাকে এগিয়ে দেন বার্সার উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ। তবে আক্রমণটি ব্যর্থ হয় এবং ফিরতি বল থেকে প্রতি আক্রমণে যায় এইবার। তবে দলটির চিলিয়ান উইঙ্গার ফাবিয়ান ওরিয়েনার শট বার্সার পোস্টের উপর দিয়ে চলে যায়।

১৬ মিনিটে মেসির ডিফেন্স চেরা পাস থেকে এইবার গোলরক্ষক মার্কো দিমিত্রোভিচকে কাটিয়ে গোল করেন সুয়ারেজ। তবে এরপর বার্সার আক্রমণের ধার বাড়েনি। বরং বারবার আক্রমণে বার্সাকেই চাপে রেখেছে এইবার। তাদের বেশ কয়েকটি চেষ্টা ভাল ফিনিশিংয়ের অভাবে ব্যর্থ হয়।

ম্যাচের ৩৭ মিনিটে দ্বিতীয় গোল পেতে পারত বার্সা। তবে সুয়ারেজের শট পোস্টের ভেতরে লেগে প্রতিহত হয়ে আসে।

দ্বিতীয়ার্ধের শুরুতে মনে হচ্ছিল বার্সার প্রাণ যেন তাদের আকাশি নীল জার্সি থেকে মেরুন ও গাঢ় নীলের ডোরাকাটা জার্সির এইবারের ভেতর সঞ্চালিত হয়েছে। বল দখলের লড়াইয়ে সমানে সমানে ছিল দলটি। ৫৬ মিনিটে ওরিয়েনার নিচু পাস থেকে গোলপোস্টের বাইরে শট নিয়ে সুযোগ নষ্ট করেন দলটির জাপানিজ উইঙ্গার টাকাশি ইনুই।

এরপর অবশ্য মেজাজ হারানোর মাশুল দিতে হয় ওরিয়েনাকে। সতীর্থ সেনেগালিজ মিডফিল্ডার পাপা দিওপকে রেফারি কার্ড দেখালে ওরিয়েনা হাত দিয়ে বলে আঘাত করেন। ফলে ম্যাচের ৬৬ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে। এই নিয়ে লা লিগায় বার্সার বিপক্ষে তিনবার লাল কার্ড দেখেছেন এই ৩২ বছর বয়সী। তবে দশজনের দল নিয়েও বার্সাকে ভাল চাপেই রেখেছিল এইবার।

ম্যাচের ৮৮ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় বার্সা। মেসির শট এগিয়ে এসে দিমিত্রোভিচ প্রতিহত করলেও আটকাতে পারেননি স্প্যানিশ ফুল ব্যাক আলবার শট। ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে দলটি।

এদিন বার্সাকে বেশ কয়েকটি গোলবঞ্চিত এইবারের সার্বিয়ান গোলরক্ষক দিমিত্রোভিচ। দারুণ খেলেছেন দলটির সবাই। পুরো ম্যাচে এইবার কর্ণার পেয়েছিল ৬টি, যেখানে বার্সা পায়নি একটিও। কিন্তু দিনশেষে স্কোরলাইনই হিসাব করে জয়ী ও পরাজিত দলের ব্যবধান।

এই জয়ে ২৪ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে বার্সা।

বেআ/আবে

এই ক্যাটাগরীর আরো খবর