বিজ্ঞান ও প্রযুক্তি



দেশদর্পণ ডেস্ক

২৯ নভেম্বর ২০১৭, ৩:২৮ অপরাহ্ণ




আত্নহত্যা ঠেকাবে ফেইসবুক!

দেশদর্পণ ডেস্ক :: আত্নহত্যা ঠেকাতে এবার যুক্তরাষ্ট্রের মতো বিভিন্ন দেশে কাজ করবে ফেইসবুক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, প্রতি ৪০ সেকেন্ডে একটি করে আত্মহত্যাচেষ্টার ঘটনা ঘটছে! এদের বেশির ভাগেরই বয়স ১৫ থেকে ২৯-এর মধ্যে।

আত্মহত্যা ঠেকাতে মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার শুরু করেছিল ফেসবুক। সফল হওয়ায়র ধারাবাহিকতায় এবার অন্যান্য দেশেও ফিচারটি চালু করা হবে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

মার্কিন যুক্তরাষ্ট্রে আত্মহত্যা প্রতিরোধে এ বছরের মার্চে ফিচারটি চালু করা হয়েছিল। এরপর অষ্ট্রেলিয়ায়ও কাজ করে এই জনপ্রিয় যোগাযোগ মাধ্যমটি। মূলত একজন ব্যবহারকারী ফেসবুকে কী ধরনের পোস্ট দিচ্ছে, সেগুলো যাচাই করে দেখবে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং তাতে আত্মহত্যার কোনো সম্ভাবনা থাকলে ব্যবস্থা নেবে ফেইসবুক।

প্রকাশ্যে কারও সামনে নিজের অনুভূতি বর্ণনা করার চেয়ে অনেকেই ফেসবুকে অপরিচিত কারও সঙ্গে বা কোনো ‘কনফেশন’ পেজে বিভিন্ন সময়ে নিজেদের সমস্যা বা অনুভূতির কথা জানিয়ে থাকে। এ কারণেই ফেসবুক এ উদ্যোগ নিয়েছে।

কীভাবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজ করবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক। তবে ‘are you ok?’ বা ‘Can I Help?’ এ ধরনের কোনো প্রশ্ন পোস্টে বা কমেন্টে দেখলে ফেসবুকের সংশ্লিষ্ট বিভাগকে বিষয়টি স্বয়ংক্রিয়ভাবে জানাবে কৃত্রিম বুদ্ধিমত্তা। পরবর্তী সময় সরাসরি ওই ব্যবহারকারীকে কিংবা তার কোনো বন্ধু বা আত্মীয়কে বিষয়টি জানানো হবে। প্রয়োজনে এ বিষয়ে কাজ করে, এমন কোনো সংস্থার সাহায্যও নেওয়া হতে পারে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্ট বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন এ বিষয়ে জানান, মার্কিন যুক্তরাষ্ট্রে সফল হওয়ায় ফিচারটি অন্যান্য দেশেও চালু করা হচ্ছে। তিনি আরও জানান, গত কয়েক মাসে ফেসবুকের সদস্যরা এমন শতাধিক ঘটনা পেয়েছে যেখানে পুরো বিষয়টিই শনাক্ত করেছিল আমদের এই স্বয়ংক্রিয় প্রোগ্রামটি।

 

বেআ/আবে

এই ক্যাটাগরীর আরো খবর