আন্তর্জাতিক, লিড নিউজ



লন্ডন থেকে প্রতিনিধি

4 January 2021, 9:36 PM




অক্সফোর্ডের প্রথম টিকা নিলেন ৮২ বছরের ব্রায়ান পিঙ্কার

অক্সফোর্ডের এস্ট্রাজেনেকার টিকা প্রথম প্রয়োগ করা হয়েছে ৮২ বছর বয়সী বৃটিশ ব্রায়ান পিঙ্কারকে। খবর অনলাইন ডেইলি মেইল-এর।

আজ সোমবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় অক্সফোর্ডের চার্চিল হাসপাতালে তাকে এই টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। তার জন্মও অক্সফোর্ডে। বড় হয়েছেন সেখানে। পেশায় ব্যবস্থাপনা বিষয়ক সাবেক মানেজার।

এবার তার জন্মভূমিতেই তৈরি হয়েছে করোনাভাইরাসের টিকা। সবার আগে টিকা নিতে পেরে তিনি সন্তোষ প্রকাশ করেছেন। নিজের শহরে এই টিকা তৈরি হওয়ার জন্য তিনি গর্বিত বলেও জানিয়েছেন।

ব্রায়ান পিঙ্কার আগামী মাসে তার স্ত্রী শিরলের সঙ্গে ৪৮তম বিবাহ বার্ষিকী পালন করবেন। করোনাভাইরাসের বিরুদ্ধে অক্সফোর্ডের টিকা বিতরণ প্রক্রিয়ার নাম দেওয়া হয়েছে অপারেশন হোপ। এর অধীনে এ সপ্তাহে সবচেয়ে ঝুঁকিতে থাকা ব্যক্তিদের অক্সফোর্ডের টিকা দেওয়া হবে।

এস্ট্রাজেনেকার কর্মকর্তারা মধ্য জানুয়ারির মধ্যে প্রতি সপ্তাহে ২০ লাখ ডোজ টিকা সরবরাহ দেয়ার প্রত্যয় ঘোষণা করেছেন। তাদের কাছ থেকে টিকা পাওয়ার সঙ্গে সঙ্গে তা তাৎক্ষণিকভাবে প্রয়োগ শুরু করার প্রতিশ্রুতি দিয়েছেন সরকারি কর্মকর্তারা। এরপরও ফেব্রুয়ারির আগে পর্যাপ্ত পরিমাণ টিকা বৃটেন পাবে না বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আশঙ্কা দেখা দিয়েছে, দক্ষিণ আফ্রিকায় যে পরিবর্তিত ভাইরাস সংক্রমণ করেছে, সেক্ষেত্রে কোভিডের টিকা অকার্যকর হতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, করোনা ভাইরাসের নতুন এই ধরন বা স্ট্রেইন নিয়ে তিনি যথেষ্ট পরিমাণে উদ্বিগ্ন। এই ভাইরাস এরই মধ্যে বৃটেনে দেখা দিয়েছে। বিভিন্ন এলাকায় তা ছড়িয়ে পড়েছে। ভাইরাসের নতুন এই ধরনটির বিরুদ্ধে করোনা ভাইরাসের টিকা কতখানি কার্যকর হবে, কতটুকু প্রতিরোধ গড়ে তুলতে পারবে তা নিয়ে বড় একটি প্রশ্ন রয়েছে বলে মন্তব্য করেছেন বৃটিশ সরকারের করোনা ভাইরাস বিষয়ক এক উপদেষ্টা স্যার জন বেল।

উল্লেখ্য, বৃটেনের ইতিহাসে সবচেয়ে বড় আয়োজনে এই টিকা দেয়া হচ্ছে। ৫ লাখ ৩০ হাজার টিকা সরকারকে সরবরাহ দিচ্ছে অক্সফোর্ডের এস্ট্রাজেনেকা। এপ্রিলের মধ্যে কয়েক কোটি টিকা দেয়ার প্রত্যয় ঘোষণা করেছে তারা।

এই ক্যাটাগরীর আরো খবর