আন্তর্জাতিক, সাবলিড



দেশদর্পণ ডেস্ক

2 January 2021, 12:17 AM




অক্সফোর্ডের টিকা ভারতে অনুমোদিত

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকার ব্যবহারে অনুমোদন দিয়েছে ভারত। দেশটিতে আগামী বুধবার থেকে এ টিকা প্রয়োগ করা হতে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে ভারতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় (এসআইআই) প্রস্তুত হচ্ছে করোনার টিকা ‘কোভিশিল্ড’। এর আগে যুক্তরাজ্য এ টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি দিয়েছে।’

গতকাল শুক্রবার এক বৈঠকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘কোভিশিল্ড’ টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের ক্ষেত্রে প্রয়োজনীয় সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা। ভারতের এই বিশেষজ্ঞ কমিটি মূলত টিকার বিভিন্ন ধাপের পরীক্ষা-নিরীক্ষার বিস্তারিত তথ্য বিশ্লেষণ করে, সেটি নিরাপদ ও কার্যকর কিনা-তা বিবেচনা করে দেখেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই সুপারিশ বা ছাড়পত্র বিবেচনার জন্য পাঠানো হবে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে। ডিসিজিআইয়ের চূড়ান্ত অনুমোদন ছাড়া ভারতে কোনো ওষুধ বা টিকার ব্যবহার বা প্রয়োগ করা যায় না।

কোভিশিল্ডকে অনুমোদন দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছ ডিসিজিআই। তবে এ বিষয়ে সংশ্লিষ্ট কোনো কর্মকর্তা প্রকাশ্যে মন্তব্য করতে চায়নি।

 

এই ক্যাটাগরীর আরো খবর